১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিল্পকলায় আজ বসছে পূর্ণিমা তিথি সাধুসঙ্গ আসর

-

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ বসছে পূর্ণিমা তিথির মাসিক সাধুসঙ্গ আসর। শিল্পকলার ব্যবস্থাপনায় এটি হবে সাধুসঙ্গের ২৩তম আসর। একাডেমির বটতলা প্রাঙ্গণে বিকেল ৪টা থেকে শুরু হয়ে এ আয়োজন চলবে রাত ১০টা পর্যন্ত। আয়োজকরা জানান, অনুষ্ঠানের শুরুতে বাউলদলের শিল্পীদের কণ্ঠে সাঁইজির ভাববাণী পরিবেশিত হবে। আলোচনাপর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ এবং একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।
আলোচনা শেষে সাধুগুরুদের পরিবেশনায় বাউল সঙ্গীত পরিবেশন করবেন প্রাজ্ঞ সাধক শিল্পী কিরণচন্দ্র রায়, চন্দনা মজুমদার, সমীর বাউল, কাঙ্গালিনী সুফিয়া, পাগলা বাবলু এবং কুদ্দুস বাউল। এছাড়াও সঙ্গীত পরিবেশন করবেন বাউল কামাল, ম্যাজিক বাউলিয়ানা চ্যাম্পিয়ন শিবলী সাদিক, বাউল সাইদুল, বাউল দিল বাহার খান, বাউল মমতাজ, বাউল ফারুক নুরী এবং আশালতা।
ফকির লালন সাঁই ১৭৭৪ সালে কুষ্টিয়া জেলার কুমারখালি থানার চাপাড়া ভাড়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একজন নিবেদিতপ্রাণ সাধক, দার্শনিক ও মানবতাবাদী কবি। প্রাপ্তি সূত্রে তিনি সহস্রাধিক মরমি ভাববাণীর রচয়িতা। তার মর্মস্পর্শী পদাবলি বাংলার সহজ সরলমনা সঙ্গীতপ্রেমীদের আত্মার খোরাক। তার গান গেয়ে অনেক শিল্পী বাংলাদেশ ও ভারতে জনপ্রিয়তা লাভসহ বহির্বিশ্বেও খ্যাতি অর্জন করেছেন । দেশে ও দেশের বাইরে মুক্তিকামী অসংখ্য মানুষ লালন ফকিরের ভাববাণীকে নিজ জীবনের ভাবাদর্শ হিসেবে গ্রহণ করছেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় তার স্মরণে জাতীয়পর্যায়ে ধারাবাহিকভাবে কোনো আয়োজন প্রচলিত ছিল না।
এ শূন্যতা পূরণের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী দায়িত্ব গ্রহণের পর থেকে সাধুসঙ্গ আয়োজন করে আসছেন। তারই ধারাবাহিকতায়
দেশের বরেণ্য বাউল ও বাউল শিল্পী, শীর্ষপর্যায়ের লালন গবেষক, প্রাজ্ঞ সাধক, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্বের সমন্বয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশের বরেণ্য সাধকদের দ্বারা কয়েক শত নবীন প্রবীণ বাউল ঘরানার শিল্পীদের প্রশিক্ষণ প্রদান করা হয়। এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাউল দল গঠন করে প্রশিক্ষণরত বাউলদের ১৭ সাল থেকে দেশের প্রথম শ্রেণীর বাউল ও বাউল শিল্পীদের দ্বারা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ১৯ সাল থেকে প্রতিমাসের পূর্ণিমা তিথিতে মাসিক ‘সাধুমেলা’ আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় আজ সবপর্যায়ের বাউল সাধক, বাউল শিল্পীদের অংশগ্রহণে সাধুমেলার ২৩তম আসর বসছে।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল