১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিএসসি কোর্সের অনুমোদন পেল বরিশালের জমজম নার্সিং কলেজ

-

নার্সিং বিষয়ে উচ্চ শিক্ষা প্রদানের জন্য সরকারি অনুমোদন পেল জমজম নার্সিং কলেজ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়। কলেজটি অনুমোদনের সুবাদে নার্সিং কোর্সে একাধিক বিষয়ে বিএসসি কোর্স অধ্যয়নের সুযোগ পাবে দক্ষিণাঞ্চলের শিক্ষর্থীরা। সদ্য অনুমোদন পাওয়া জমজম নার্সিং কলেজটি বর্তমানে বরিশাল নগরীর রূপাতলীতে অবস্থিত।
এই কলেজে অধ্যয়নরত নার্সিংয়ের শিক্ষার্থী তুহিন আহমেদ ও অশ্রু রানী জানান, এই কলেজের অত্যাধুনিক ক্যাম্পাস, নার্সিং সংশ্লিষ্ট একাধিক ল্যাব ও অভিজ্ঞ এমবিবিএস শিক্ষকমণ্ডলীর পাঠদানে আমাদের কলেজটি স্বতন্ত্র বৈশিষ্ট্য বহন করছে।
অনুমোদনের বিষয়ে প্রতিষ্ঠানটির ম্যাটস ও আইএইচটি শাখার বর্তমান অধ্যক্ষ ও সাবেক বরিশাল বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা: আবদুর রশিদ বলেন, জমজম গত এক দশক ধরে বিভিন্ন মাধ্যমে চিকিৎসা শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ২০১১ সালে বরিশাল নগরীর সিঅ্যান্ডবি রোডে কলেজটি স্থাপনের পর সেখানে মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট (ম্যাটস), হেলথ টেকনোলজি (আইএইচটি) ও নার্সিং ডিপ্লোমা শিক্ষার উপরে কোর্স পরিচালনা করে আসছিল। পরবর্তী সময়ের দাবি আর এ জনপদে তরুণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার প্রয়োজনে কলেজটিতে ব্যাচেলর কোর্স চালুর প্রস্তাবনা পেশ করা হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে। দীর্ঘ দিন বিষয়টি খতিয়ে দেখে এবং প্রতিষ্ঠানের সক্ষমতা যাচাই করে অবশেষে মন্ত্রণালয় কলেজটি অনুমোদন করেন। তবে শিক্ষার্থী, শিক্ষকমণ্ডলী এবং প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় পূর্বের ক্যাম্পাস পরিবর্তিত হয়ে বর্তমানে কলেজটি বৃহৎ পরিসরে নগরীর রূপাতলীতে তার শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।
নার্সিং কলেজটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন তরুণ শিক্ষা উদ্যোক্তা সাজ্জাদুল হক। তিনি কলেজটির শিক্ষার মানোন্নয়ন ও অগ্রগতি নিয়ে কাজ করে যাচ্ছেন। পেশা হিসেবে নার্সিংয়ের গুরুত্ব ও ভবিষ্যৎ সম্পর্কে জানতে চাইলে এ বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, আজকের তরুণ ও যুবসমাজ সেবামূলক কাজে আত্মনিয়োগ করতে চান। আর নার্সিং হতে পারে তাদের জন্য একটি দারুণ সেবামূলক পেশা। সরকারি-বেসরকারি নার্সিং কলেজেও তাদের ক্যারিয়ার গড়ার এক নতুন ক্ষেত্র তৈরি হয়েছে।
সরকারি অনুমোদনের ফলে কলেজটিতে দু’টি মাধ্যমে বিএসসি কোর্সে শিক্ষার্থী ভর্তি করছে বলে জানা গেছে। চার বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন বেসিক নার্সিং ও দুই বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন পোস্ট বেসিক নার্সিং। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের ভর্তিসহ পড়া-লেখার সব দায়িত্ব প্রতিষ্ঠান বহন করলেও সরকারি নীতিমালা অনুযায়ী তাদের সনদ প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যলয়। এ ছাড়া কলেজটির অধ্যক্ষের দায়িত্বে রয়েছেন সরকারি বরিশাল নার্সিং কলেজের সাবেক সিনিয়র লেকচারার ও জেলা পাবলিক হেলথ নার্স ফজিলাতুন নেছা।


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল