০৭ মার্চ ২০২১
`

সৈয়দ আলী আহসান পদক পেলেন ড. হারুন রশিদ

-

এবারের সৈয়দ আলী আহসান পদক পেয়েছেন ড. হারুন রশিদ। সৈয়দ আলী আহসানকে নিয়ে গবেষণাকর্মকে প্রাধান্য দেয়ায় তাকে এই পদক প্রদান করে সেন্টার ফর ন্যাশনাল কালচার (সিএনসি)।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কবি রবীন্দ্রনাথ ও নজরুলের কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দা রুহে রাওয়া। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নুরুল ইসলাম খান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সাবেক পরিচালক অধ্যাপক মুহাম্মদ সিরাজ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ড. আবদুল্লাহ ফারুক। অনষ্ঠানের স্বাগত ভাষণ প্রদান করেন সিএনসির নির্বাহী পরিচাল মাহবুবুল হক।
প্রদান অতিথি বলেন, ড. হারুন রশিদ অ্যাকাডেমিক জীবনে সব পরীক্ষায় প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছেন। তিনি বেশ কয়েকটি ভাষা জানেন। ফলে তার পক্ষে ‘বালা ভাষা ও সাহিত্যে ব্যবহৃত বিদেশী শব্দের অভিধান’ লেখা সম্ভব হয়েছে। তার রচিত গ্রন্থের সংখ্যা ৪৫টি। দেশী-বিদেশী বিভিন্ন গবেষণামূলক জার্নালে তার ৩০টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ‘পূর্ণাঙ্গ ইসলামী স্টাডিজ’ গ্রন্থটি বিশ্ববিদ্যালয়ের অনার্স মাস্টার্স পর্যায়ের পাঠ সহায়ক গ্রন্থ হিসেবে বিবেচিত হয়েছে। তার উল্লেখ্যযোগ্য প্রবন্ধের মধ্যে রয়েছে একুশে নির্বাচিত প্রবন্ধ, প্রসঙ্গ বাংলা বানান রীতি ২০০২, স্বাধীন বাংলাদেশে ইসলামী শিক্ষা ও সংস্কৃতি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ২০২০। এ ছাড়াও তিনি আল কুরআন ডিজিটাল প্রকল্পে অন্যতম বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেছেন। আন্তর্জাতিক সাহিত্য সেমিনারে তিনি হিউম্যান ইন ওয়ার্ল্ড রিলিজিয়ন, মিডিয়া অ্যান্ড ইসলাম, ইউনিটি ইন ডাইভারসিটি, দা সাগা অব ইন্ডিয়ান কালচারাল হারমনি, ওমেন রাইটস ইন ইসলাম এবং ওমেন এম্পাওয়ার্মেন্ট থ্রো ল্যাঙ্গুয়েজ লিটারেচার অ্যান্ড এডুকেশন ইত্যাদি বিষয়ে আন্তর্জাতিক বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করে সেমিনার পত্র পাঠ করেছেন। বিজ্ঞপ্তি।

 



আরো সংবাদ