১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে আগে টিকা নেয়ার আহ্বান রিজভীর

নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রুহুল কবির রিজভী : নয়া দিগন্ত -

করোনার টিকা নিয়ে জনমনে অনাগ্রহ কাটাতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে আগে টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল শুক্রবার সকালে নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশে রাষ্ট্রপ্রধানদের প্রথম টিকা নেয়ার দৃষ্টান্ত তুলে ধরে এই আহ্বান জানান তিনি। রিজভী বলেন, আমি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে আহ্বান জানাব, পৃথিবীর দেশে দেশে রাষ্ট্র ও সরকার প্রধানরা যেভাবে টিকার প্রথম ডোজ নিয়ে মানুষকে আস্থা ও ভরসা দিচ্ছেন, আশ্বস্ত করছেন আপনারাও সেই পথ অনুসরণ করুন। তাদের মতো আপনারাও সাহসী পদক্ষেপ নিন। টিকা নিয়ে ভ্রান্ত ধারণা কাটাতে সহায়ক হবে। দেশবাসীকে টিকায় আগ্রহী করে তুলবে।
রিজভী বলেন, আপনার স্বাস্থ্যমন্ত্রী বলছেন, ভিআইপিরা আগে নেবে না, সাধারণ মানুষ আগে নেবে। এতে মানুষের মনে গভীর সন্দেহ তৈরি হয়েছে। টিকাটা আগে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় যারা আছেন সেখান থেকে শুরু করলে মানুষের মধ্যে আস্থা আসবে। আপনারা আগে টিকা নিলে জনগণ ভরসা পাবে। এই টিকা নিতে সাহস পাবে গোটা দেশবাসী। জনগণ উপলব্ধি করবে আপনারা দেশের মানুষের কল্যাণে নিবেদিত। জনগণকে সত্যিকারার্থে ভালোবাসেন।
রিজভী বলেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, ভার্চুয়ালি টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার কুর্মিটোলা হাসপাতালে আনুষ্ঠানিকভাবে তা শুরু হবে। আমরা আশা করব, প্রথম টিকাটি প্রধানমন্ত্রীর গ্রহণ করার দৃশ্য সরাসরি টেলিভিশনে সম্প্রচার করা হবে।
আর যদি প্রথম ডোজ টিকা না নেন, জনগণ নিশ্চিত হবে আপনাদের সবকিছুই ভণ্ডামি ও ছলচাতুরী। জনগণকে কোনো দেশের পরীক্ষাগারের গিনিপিগ বানাবেন- এটা তো জনগণ মেনে নেবে না। গরিব মানুষ আম-জনতাকে আগে ভ্যাকসিন (টিকা) দিয়ে দেখবেন ওরা মরে না বাঁচে। আপনাদের বিশ্বাসের অগ্নিপরীক্ষা হবে এখন।
‘ভারতের টিকা নিয়ে সন্দেহ’
রুহুল কবির রিজভী বলেন, ভারত সরকারের সৌজন্যে বাংলাদেশে ২০ লাখ ডোজ টিকা পাঠানো হয়েছে। এ নিয়ে জনমনে রয়েছে গভীর সন্দেহ-সংশয়। এই কারণে নিশিরাতের সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের নানারকম বক্তব্য-মন্তব্য। আমরা যতদূর জানি, এখন পর্যন্ত ভারত তাদের দেশে কোভিড-১৯ মোকাবেলায় দুই ধরনের টিকা অনুমোদন দিয়েছে। একটি হচ্ছে ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকার মিলিত গবেষণায় তৈরি টিকা ‘কোভিশিল্ড’। অপরটি হচ্ছে ভারত-বায়োটেকের উদ্ভাবিত টিকা ‘কোভ্যাক্সিন’। এই দুটোই উৎপাদন করছে ভারতের প্রতিষ্ঠান পুনের সেরাম ইনস্টিটিউট। তবে ভারত সরকার কোনটি পাঠিয়েছে? কোভিশিল্ড নাকি কোভ্যাক্সিন।’ এটা একটা বড় প্রশ্নবোধক চিহ্ন।
তিনি বলেন, ভারতে টিকা গ্রহণের চার দিনে মারা গেছে তিনজন। পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত হয়েছে প্রায় ছয় শ’ লোক। এনডিপিটির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির চিকিৎসকরা উদ্বেগ প্রকাশ করেছেন। বিতর্কিত কোভ্যাক্সিন টিকা নিতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির চিকিৎসকদের বড় অংশ। তারা বলেছেন, কোভ্যাক্সিন নিয়ে আমরা সন্দিহান ও সংশয়িত। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে নানা ধরনের খবর প্রকাশিত হওয়ায় এ নিয়ে ঘোরতর রহস্য তৈরি হয়েছে।
রিজভী বলেন, স্বাস্থ্যমন্ত্রী গত ৩ জানুয়ারি বলেছেন, সেরাম ইনস্টিটিউটের সাথে তিন কোটি টিকা কেনার জন্য ব্যাক্সিমকোর চুক্তি হয়েছে। ফেব্রুয়ারির শুরুতেই ৫০ লাখ ডোজ কোভিশিল্ড টিকা পাবে বাংলাদেশ। টিকার জন্য অগ্রিম হিসেবে ৬ শ’ কোটি টাকা সেরাম ইনস্টিটিউটের অ্যাকাউন্টে জমা দেয়া হয়। এই খবর প্রচারিত হওয়ার পরপরই জানা যায়, সেরাম ইনস্টিটিউটের ওপর টিকা রফতানির নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। এখন হঠাৎ করেই আবার জনগণ শুনতে পাচ্ছে, ২৫ কিংবা ২৬ জানুয়ারি নাকি বাংলাদেশে কেনা টিকার ৫০ লাখ ডোজ আসবে। ঘোড়ার আগে গাড়ি চালানোর হেতু কী? ‘উপহারের’ আগে বেশি দামে বাংলাদেশের কেনা টিকা সরবরাহে কী ক্ষতি ছিল? এখানেই তো মনে হয়, শুভঙ্করের ফাঁকি। তিনি বলেন, সরকার শুরু থেকে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলা নিয়ে লেজেগোবরে অবস্থা করে ফেলেছে। করোনা ট্রেস-টেস্ট-ট্রিটমেন্ট নিয়ে কেলেঙ্কারির পর এবার করোনা নিয়ে নানা তেলেসমাতির কারণে টিকা গ্রহণের ব্যাপারেও মানুষের মনে সংশয় সৃষ্টি হয়েছে, অবিশ্বাস দানা বেঁধেছে।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল