১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইসলামী ব্যাংকিংয়ে শরিয়াহ পরিপালন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

-

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর উদ্যোগে গতকাল বুধবার ‘ইসলামী ব্যাংকিংয়ে শরিয়াহ্ পরিপালন’ বিষয়ে এক মতবিনিময় সভা বোর্ডের ট্রেনিং ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়। সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী, বিশেষ অতিথি ছিলেন সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এর ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, প্রাইম ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. এইচ এম শহিদুল ইসলাম বারাকাতী। এ ছাড়া সভায় উপস্থিত ছিলেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ভারপ্রাপ্ত খতিব মুফতি মোহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী আন-নাদাবী, আস-সুন্নাহ ফাউন্ডেশনের পরিচালক আহমাদুল্লাহ, মসজিদুত্তাকওয়া সোসাইটির খতিব মুফতি মাওলানা সাইফুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো: গোলজারে নবী, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (ইওইগ)-এর ফ্যাকাল্টি মেম্বার ড. এম মহব্বত হোসেন এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। সভায় স্বাগত বক্তব্য দেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো: আবদুল্লাহ শরীফ, ঈওচঅ, ঈঝঅঅ। অনুষ্ঠানের মডারেটর ছিলেন সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ড সচিবালয়ের প্রশাসন ইনচার্জ সৈয়দ সাখাওয়াতুল ইসলাম।
প্রধান অতিথি তার জ্ঞানগর্ভ বক্তব্যে সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডের কার্যক্রমের প্রতি সন্তোষ প্রকাশ করে বলেন, সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডকে শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না বরং; ইসলামী উন্নয়ন ব্যাংক (আইএসডিবি), কুয়েত ফাইন্যান্স হাউজ, ওঝজঅ ইত্যাদির মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে নিয়মিত কাজ করে যেতে হবে। বছরে কমপক্ষে ২টি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন, ৩টি জার্নাল প্রকাশ এবং নিয়মিত গবেষণাকর্ম চালিয়ে যাওয়ারও পরামর্শ দেন তিনি।
বিশেষ অতিথি হিসেবে সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডের ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডের সাম্প্রতিককালের অর্জনের ওপর আলোকপাত করে ভবিষ্যতে ইসলামী ব্যাংকিংয়ে শরিয়াহ্ পরিপালন নিশ্চিত করতে আরো কার্যকরী ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
মতবিনিময় সভায় শরিয়াহ্ পরিপালনে সমস্যা ও সম্ভাবনা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির অতিরিক্ত সদস্যসচিব ড. মুহাম্মদ রুহুল আমিন রব্বানী।
অনুষ্ঠানের সভাপতি ও সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ইসলামী ব্যাংকিংকে পরিচিত করাতে ‘ইসলামী ব্যাংকিং মেলা’র আয়োজন ও দ্রুত বিকাশমান এ শিল্পের উৎকর্ষ সাধনে দক্ষ ও যোগ্য মানবসম্পদ গড়ে তোলার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। এ লক্ষ্য অর্জনে শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের সাথে মতবিনিময় এবং পৃথক একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপর বিশেষ জোর দেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement