২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
রাজনৈতিক মদদে শক্তিশালী নেটওয়ার্ক

কিশোর গ্যাংয়ের অপরাধ বাড়ছে কামরাঙ্গীরচরে

-

ঢাকার কামরাঙ্গীরচরে দিন দিন কিশোর গ্যাংয়ের অপরাধ বেড়েই চলছে। রাজনৈতিক দলের বড় ভাইদের মদদে তারা গড়ে তুলছে শক্তিশালী নেটওয়ার্ক। আইনশৃঙ্খলাবাহিনীর নাকের ডগায় বছরের পর বছর এসব অপরাধের সাম্রাজ্য বিস্তার লাভ করলেও ধরাছোঁয়ার বাইরে রয়েছে ওই নেটওয়ার্কের সদস্যরা। এ নিয়ে অস্বস্তিতে রয়েছে এলাকার সাধারণ জনগণ।
অনুসন্ধানে জানা গেছে, নিজেদের বড় ও প্রভাবশালী বলে উপস্থাপন করতে দল বেঁধে ঘুরে বেড়ানো, বাইক রাইডিং, অনলাইন ক্যাম্পিং, দেয়াল লিখনের মাধমে গ্যাংগুলো গড়ে উঠছে। মেয়েদের উত্ত্যক্ত করা, দল বেঁধে মাদক সেবন, ছিনতাই, চাঁদাবাজি, এমনকি মাদক কারবারেও জড়িয়ে পড়ছে এসব গ্রুপ। প্রতিটি দলে ১৪ থেকে ১৮ বছরের মধ্যে অন্তত ৮-১০ জন করে থাকছে। তবে দলনেতার বয়স তাদের চেয়ে বেশি, ১৮ থেকে ৩০ বছর। স্থানীয় পর্যায়ে প্রভাব বিস্তার করে অপরাধ করতে মহল্লার বড় ভাই এবং রাজনৈতিক দলের নেতারা এসব দলনেতাকে প্রশ্রয় দিচ্ছেন। তাদের হয়ে বিভিন্ন কর্মসূচিতে এবং দখল ও চাঁদাবাজিতে দল ভারী করেছে উঠতি বয়সী এই অপরাধীরা। বস্তির দিনমজুর থেকে শুরু করে ধনীর দুলালরা এই চোরাবালুতে নিজের অজান্তেই পা দিচ্ছে।
জানা যায়, গত ৮ জানুয়ারি সিফাত নামের এক শিশু কামরাঙ্গীরচরে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে নিহত হয়েছে। এরপর পুলিশ অভিযান চালিয়ে এই হত্যার সাথে জড়িত থাকার অভিযোগে ছয় শিশুকে গ্রেফতার করেছে। ঢাকার কামরাঙ্গীরচর থানার ওসি মোস্তাফিজুর রহমান নয়া দিগন্তকে বলেন, ‘বরিশাইল্ল্যা গলিতে আরেক কিশোরের সাথে সিফাতের ধাক্কা লাগলে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে ওই কিশোর তার বন্ধুর কাছ থেকে চাকু নিয়ে সিফাতের ডান ঊরুতে আঘাত করে পালিয়ে যায়। হাসপাতালে নেয়া হলে চিকিৎসক সিফাতকে মৃত ঘোষণা করে। এ ছাড়া গত বছরের ১৩ নভেন্বর কামরাঙ্গীরচর ঝাউচরে কিশোর গ্যাংয়ের দুই পক্ষের সংঘর্ষে মো: অপু (১৭) নামে এক কিশোর নিহত হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে মো: সিহাব (১৭) ও মো: শামীম (১৬)। এর আগে রায়েরবাজার বেড়িবাঁধ এলাকায় ২০১৮ সালের ২৮ আগস্ট স্টার বন্ড নামের একটি গ্যাংয়ের সদস্য আমিনুল ইসলাম নিহত হয় প্রতিপক্ষ মোল্লা রাব্বি গ্রুপের হাতে। একই রকম পোশাক ও চুলের স্টাইল করে এলাকায় ওই দল দু’টির সদস্যরা এখনো সক্রিয়। স্টার বন্ডের প্রধান মুন্না ও মোল্লা রাব্বি গ্রুপের প্রধান রাব্বি বয়সে তরুণ হলেও তাদের দলে আছে কম বয়সী কিশোররা।
পুলিশ ও স্থানীয় সূত্র মতে, এই কিশোর গ্যাংয়ের নেতৃত্বে রয়েছে কিছু রাজনৈতিক দলের বড় ভাইদের মদদ। তারা কিশোরদের বিপথগামী করে গড়ে তুলছে শক্তিশালী নেটওয়ার্ক। মদদের অভিযোগ রয়েছে কামরাঙ্গীরচর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম এইচ মাসুদ মিন্টু এবং ৫৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু দেওয়ানের বিরুদ্ধে। এদের নেতৃত্বে কামরাঙ্গীরচরে অন্তত ১০টি উগ্রগ্রুপ বা কিশোর গ্যাং গড়ে ওঠার তথ্য পাওয়া গেছে। এলাকার মুরব্বিদের অসম্মান করা ও নারীদের উত্ত্যক্ত করা, হরহামেশা অস্ত্র প্রদর্শন ও বড় ধরনের শোডাউন দিয়ে এলাকার লোকজনের মধ্যে ভয়ভীতি ছড়ানোই হচ্ছে এই সিন্ডেকেট চক্রের প্রধান কাজ।
এলাকাবাসী জানায়, এম এইচ মাসুদ মিন্টু ২০১৫ সালের দিকে ছাত্রলীগের বিভিন্ন মিছিল-সভাবেশে অংশগ্রহণ করে নেতাদের নজর কাড়েন এবং কামরাঙ্গীরচর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের পদটি বাগিয়ে নেন। সম্প্রতি প্রায় ৪০ লাখ টাকা খরচ করে আলিসান ও বিলাসবহুল একটি কার্যালয় উদ্বোধন করে ছাত্রলীগ নেতা মিন্টু। এখন এই কিশোর গ্যাংয়ের সদস্যদের দিয়ে চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে। মিন্টুর চাঁদাবাজির সাম্রাজ্য পরিচালনা করে তার ছোট ভাই সবুজ সানি, বাবা সোহেল ও কানা শাজাহান। অপকর্মের অন্য হোতাদের মধ্যে রয়েছে, বাবু দেওয়ান, খুনি শফিক ও রমজান। তারাও বিলাসবহুল জীবনযাপন করছে। ফেসবুকে ভ্রমণ গ্রুপ খুলে উঠতি বয়সী যুবক-যুবতীদের পর্যটনের আড়ালে জমজমাট যৌন ও মাদক ব্যবসার অভিযোগ রয়েছে। বাবু দেওয়ান শহরের বিভিন্ন হোটেল থেকে কলগার্ল ভাড়া করে পর্যটনের নামে মনোরঞ্জন জোগানো এবং কিশোর গ্যাংয়ের মাধ্যমে মাদক বিক্রির অভিযোগ রয়েছে। সেন্ট মার্টিন ভ্রমণের মাধ্যমে তরুণীদের দিয়ে টেকনাফ থেকে লাখ লাখ পিস ইয়াবা কামরাঙ্গীরচরসহ ঢাকায় এনে পাইকারি ও খুচরা বিক্রি করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। শফিক ও রমজানের বিরুদ্ধে রয়েছে কিশোর গ্যাংয়ের সদস্যদের কাজে লাগিয়ে মাদক, ইয়াবা ও ফেনসিডিল ব্যবসা পরিচালনার।
কামরঙ্গীরচর থানা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হামিদ বলেন দুঃসময়ে আমরা কামরাঙ্গীরচরে দলের নেতৃত্ব দিয়েছি কিন্তু কোনো দিন মিন্টুকে দেখিনি। এখন নেতা হয়ে জোর-জুলুম শুরু করে দিয়েছে। তার অত্যাচারে আমরা অতিষ্ঠ এমনকি সম্মান নিয়ে বসবাস করাও কঠিন হয়ে পড়েছে।
টেকের হাটি নূর সুপার মার্কেটের ব্যবসায়ী মো: ইলিয়াস মৃধা নয়া দিগন্তকে বলেন, আমার থেকে প্রথমে সজল গং চাঁদা দাবি করে, পরে আমি অপারগ হলে সজল গং সবুজ-মিন্টুসহ দলবল নিয়ে আমার ওপর অতর্কিত হামলা করে এতে আমি আহত হই। এ সময় হামলাকারীরা আমার কাছে থাকা তিন লাখ ৫০ হাজার টাকা ছিনিয়ে নিয়ে যায় এবং আমাকে বিভিন্ন মাধ্যমে প্রাণনাশের ভয়ভীতি দেখায়। পরে আমি থানায় মামলা করি। এ ব্যাপারে কামরাঙ্গীরচর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম এইচ মাসুদ মিন্টুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কিশোর গ্যাং নিয়ন্ত্রণ, মাদক বিক্রি বা কোনো ধরনের চাঁদাবাজির সাথে আমি জড়িত নই। আমি আমাদের এমপি অ্যাডভোকেট কামরুল ইসলামের রাজনীতি না করে কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদের রাজনীতি করায় আমার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়েছে। তিনি বলেন, কামরাঙ্গীরচর থানা ছাত্রলীগের সভাপতি পারভেজ হোসেন বিপ্লবকে মাদক বিক্রিসহ বিভিন্ন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে গত অক্টোবর ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি তাকে বহিষ্কার করেছে। আমি যাতে সভাপতি না হতে পারি সেজন্য একটি গ্রুপ আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।
৫৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু দেওয়ান বলেন, আমি রক্ষণশীল পরিবারের সদস্য, কামরাঙ্গীরচরে আমাদের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। আমাকে কেন মাদক বিক্রি করে চলতে হবে। আমি টুরিজম বিজনেসের সাথে জড়িত থাকলেও কখনো মাদক সেবন করি না। তিনি কিশোর গ্যাংয়ের সাথে জড়িত নয়, তবে কামরাঙ্গীরচরে নাসির হোসেন, সিরাজ তালুকদার, মশিউর ও শহিদুল্লাহ গং-এর কিশোর গ্যাংয়ের গ্রুপ আছে বলে তিনি জানান।
র্যাবের সূত্র জানায়, ছিনতাই, মাদক কারবার ও বিভিন্ন অপরাধে জড়িত থাকার পাশাপাশি এলাকায় রাজনৈতিক দলের আধিপত্য বিস্তার করতেও কাজ করে এই কিশোর সদস্যরা। দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ করবে এই আশায় স্থানীয় রাজনৈতিক দলের নেতারা তাদের মাঝেমধ্যেই কাছে টানেন। যে কারণে তাদের অপরাধ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সিআইডির সাবেক ডিআইজি ভানু লাল দাস নয়া দিগন্তকে বলেন, শিশু-কিশোররা অপরাধী হয়ে ওঠার পেছনে হিরোইজম বা নিজেকে বড় মনে করা একটি বড় কারণ। এ ছাড়া অভিভাবকদের উদাসীনতা, বেড়ে ওঠার অসুস্থ পরিবেশ এবং অনলাইনের অপব্যবহারসহ বিভিন্ন বিষয় দায়ী। তবে এর প্রতিকারে আইনের প্রয়োগের চেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। সংশোধনব্যবস্থাও উন্নত করতে হবে।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল