১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভাষা শিক্ষার মাধ্যমে আল্লাহর মাহাত্ম্য বোঝা যায় : অধ্যক্ষ যাইনুল আবেদীন

-

তা’মীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন বলেছেন, প্রতিটি ভাষাই মহান আল্লাহর চরম নিয়ামত। ভাষা শিক্ষার মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামিনের মাহাত্ম্য বোঝা যায়। আল্লাহ ও রাসূলকে (সা:) চিনার জন্য, কুরআনের ভাষা বুঝার জন্য প্রত্যেক মুমিনের উচিত আরবি ভাষা শিক্ষা করা। পাশাপাশি দ্বীনের দাওয়াত নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিচরণের জন্য প্রত্যেক ব্যক্তিকে ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। অতএব প্রত্যেক মোমিনের উচিত নিজের মাতৃভাষা, কুরআনের ভাষা আরবি এবং আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি ভাষা শিক্ষা করা। তিনি রোববার টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা বালিকা শাখায় আলিম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শিক্ষা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মো: মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, বালিকা শাখার ইনচার্জ মোসা: সুমাইয়া ইয়াসমিন ও মাদরাসার ইংরেজি বিষয়ের প্রভাষক মো: ইসহাক আলী।
মাওলানা যাইনুল আবেদীন আরো বলেন, মহান আল্লাহ যে উদ্দেশ্যে মানুষ সৃষ্টি করেছেন আমরা সেই উদ্দেশ্য থেকে অনেক দূরে সরে গেছি। আমাদের উচিত ছিল আখেরাত নিয়ে ব্যস্ত থাকা; কিন্তু আমরা দুনিয়া নিয়ে পেরেশান হয়ে পড়েছি। যারা দুনিয়া নিয়ে পেরেশান থাকবে তারা আখেরাতে পিছপা হবে, আর যারা দুনিয়ার জিন্দিগিতে আখেরাত নিয়ে পেরেশান থাকবে মহান আল্লাহ তাদের আখেরাতে পুরস্কৃত করবেন। তিনি আরো বলেন, মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে দুনিয়া ও আখেরাতের কল্যাণ কামনায় তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা প্রতিষ্ঠা হয়েছে। সেলক্ষ্যে তা’মীরুল মিল্লাত মাদরাসা জাতি পুনর্গঠনের লক্ষ্যে কাজ করছে।
দ্বীনের প্রচার ও প্রসারের লক্ষ্যে আরবি ভাষার পাশাপাশি শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় পারদর্শী করতে এরই মধ্যে আলাদা ভাষা প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে।
ভাষা শিক্ষা কোর্স আরো ব্যাপকভাবে পরিচালনা করতে মাদরাসা ক্যাম্পাসে আলাদা ভাষা শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য পৃথক ভবন তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement