২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
এনজিওর নামে কোটি কোটি টাকা আত্মসাৎ

নির্বাচনী হলফনামায় মেয়রপ্রার্থীর মিথ্যা তথ্য প্রদানের অভিযোগ

-

পৌরসভা নির্বাচনে প্রার্থী হিসেবে নির্বাচনী হলফনামায় শিক্ষাগত যোগ্যতার বিবরণে নিজেকে অষ্টম শ্রেণী পাস দেখিয়েছেন। আবার সোস্যাল আর্ন ব্যাকিং অ্যাডভান্সমেন্ট (সেবা) নামে একটি এনজিও প্রতিষ্ঠানের কর্ণধার হিসেবে শিক্ষাগত যোগ্যতা দেখিয়েছেন বিএ পাস। এভাবে শরীয়তপুরের ভেদরগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদের প্রার্থী আবুল বাশার চোকদারের বিরুদ্ধে নানা জাল জালিয়াতির অভিযোগ উঠেছে।
অভিযোগ রয়েছে আবুল বাশার চোকদার এনজিও ও মাইক্রোক্রেডিট প্রতিষ্ঠা করে এলাকার সহজ সরল মানুষের জন্য সেবার নামে প্রজেক্ট করে সরকারি ও বিভিন্ন দাতা দেশের (বিদেশী ফান্ড) বরাদ্দের কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন।
এ দিকে আবুল বাশার চোকদারের জাল-জালিয়াতি ও দুর্নীতির বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)। ইতোমধ্যে দুদক আবুল বাশার চোকদারের বিরুদ্ধে জমা পড়া অভিযোগ যাচাই করছে বলেও সংশ্লিষ্ট সূত্র জানায়। একই সাথে তার বিরুদ্ধে সরকারের রাজস্ব ফাঁকি দেয়ার মামলাও রয়েছে।
দুদকে দাখিলকৃত অভিযোগে জানা যায়, শরীয়তপুর জেলা সমাজসেবা অধিদফতরের মাধ্যমে সোস্যাল আর্ন ব্যাংকিং অ্যাডভান্সমেন্ট (সেবা) নামে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার জন্য মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি থেকে সনদপ্রাপ্ত হয়। এই প্রতিষ্ঠানটির কর্ণধার আবুল বাশার চোকদার। যোগ্যতা না থাকা সত্ত্বেও সমাজসেবা অধিদফতরে মিথ্যা তথ্য দিয়ে প্রতিষ্ঠানটি গড়েও। যেমন শিক্ষাগত যোগ্যতা দেখিয়েছেন বিএ পাস। অথচ এবারের পৌরসভা নির্বাচনে প্রার্থী হিসেবে নির্বাচনী হলফনামায় শিক্ষাগত যোগ্যতা দেখিয়েছেন অষ্টম শ্রেণী পাস। ওই প্রতিষ্ঠানের নামে আবুল বাশার কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন। তার বিরুদ্ধে রয়েছে রাজস্ব ফাঁকির মামলা। কিন্তু প্রভাব বিস্তার করে তিনি সে মামলা ধামাচাপা দিয়ে রেখেছেন বলে অভিযোগ রয়েছে। এ ছাড়াও বিআরডিবি ও ইউসিসিএ লিমিটেডের চেয়ারম্যান থাকা অবস্থায় তার বিরুদ্ধে সরকারের ভ্যাট-ট্যাক্স ফাঁকির মামলা হয়। ওই মামলাও তিনি ধামাচাপা দিয়েছেন।
অভিযোগে বলা হয়, সমাজসেবার নাম করে এনজিওর মাধ্যমে কোটি কোটি টাকা বরাদ্দ এনে তিনি আত্মসাৎ করেছেন। গড়ে তুলেছেন একাধিক ভবনসহ বিপুল সম্পদ। অথচ নির্বাচনী হলফনামায় তিনি এসব সম্পদের কথা উল্লেখ করেননি। এ দিকে এ ব্যাপারে আবুল বাশার চোকদারের সাথে ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, নির্বাচনী হলফনামায় যা উল্লেখ করেছি, তাই সঠিক। এনজিওটি সঠিক নয়। তিনি দাবি করেন, বর্তমানে তিনি ওই এনজিওর সাথে যুক্ত নন। উল্লেখ্য, তৃতীয় ধাপের পৌরসভা নির্বাচনে ৩০ জানুয়ারি এ আসনে ভোগগ্রহণ অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement