১৭ এপ্রিল ২০২১
`
দেশে গবেষণায় শীর্ষ তিনে রাবি

ক্যাম্পাসের বর্ষসেরা গবেষক অধ্যাপক ড. নকীব

-

আন্তর্জাতিক বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা তথ্য-উপাত্ত নিয়ে কাজ করা সংগঠন সায়েন্টিফিক বাংলাদেশ (স্কপাস) গবেষণা প্রতিবেদনে শীর্ষ তিন নম্বরে রয়েছে রাজশাহী বিশ^বিদ্যালয়। এ হিসেবে এই বিশ^বিদ্যালয়ের সেরা গবেষক হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব। সম্প্রতি স্কোপাস ডাটাব্যাজের তথ্য-উপাত্ত বিশ্লেষণমূলক প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
সংস্থাটির তথ্য-উপাত্ত থেকে জানা গেছে, গত বছর থেকে রাবির গবেষকগণ ৪৭০টির মতো গবেষণাপত্র প্রকাশ করেন। এতে রয়েছে ৭৪ শতাংশ আর্টিকেল আর বাকিগুলো প্রকাশ হয়েছে কনফারেন্স পেপার, রিভিউ আর্টিকেল এবং বইয়ের অধ্যায় হিসেবে। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শীর্ষ গবেষকদের তালিকায় সর্বোচ্চ ২০টি গবেষণা নিয়ে শ্রেষ্ঠ গবেষক হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব।
এ ছাড়া, ১৭টি গবেষণা করে দ্বিতীয় অবস্থানে রয়েছে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. ফরহাদুল ইসলাম। আর ১২টি প্রকাশনা নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. জাকের হোসেন ও অধ্যাপক অলোক কুমার পাল এবং ফিশারিজ বিভাগের অধ্যাপক এম ইয়ামিন হোসেন। এ তালিকার শীর্ষ ১৫ জন গবেষকের সবাই সাতটির বেশি করে আর্টিকেল প্রকাশ করেছেন।
রাবির শীর্ষ গবেষক অধ্যাপক সালেহ হাসান নকীব ১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। ২০০৩ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। পদার্থবিজ্ঞান গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় ডিনস অ্যাওয়ার্ড লাভ করেন। এ ছাড়াও তিনি ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিকস রিসার্চ প্রাইজ লাভ করেন।
রাবির গবেষকদের প্রকাশিত প্রকাশনাগুলোর মধ্যে গবেষণা প্রকাশ হয়েছে প্রকৌশল বিষয়ে ১২.১ শতাংশ, মেডিসিনে ১২, বায়োকেমিস্ট্রি, জিনেটিক্স এবং মলিকুলার বায়োলজিতে ৮.৯, কম্পিউটার বিজ্ঞানে ৮.১, পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান সম্পর্কিত বিষয়ে ৭.৫, কৃষি, জীববিজ্ঞান ও শক্তি নিয়ে ৭.১, ম্যাটেরিয়াল সায়ন্সে ৬, আর রসায়ন হয়েছে ৫ শতাংশ।
প্রসঙ্গত, প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যার দিক থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলোর মাঝে এবার তৃতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। আর এই তালিকায় প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট।



আরো সংবাদ