১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কর্ণফুলী নদীতে বঙ্গবন্ধু টানেলের অগ্রগতি ৬০ শতাংশ

-

বহুল প্রত্যাশিত ও প্রতীক্ষিত কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। নভেম্বর পর্যন্ত এই প্রকল্পের একটি টিউব খননসহ প্রকল্প কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬০ ভাগ।
চলতি ডিসেম্বরের মাঝামাঝি শুরু হচ্ছে দ্বিতীয় টিউব খননকাজ। নদীর তলদেশে ২.৪৫ কিলোমিটার ও দুই প্রান্তের তীরসহ টানেলের দৈর্ঘ্য হবে প্রায় ৩.৪ কিলোমিটার আর নদীর পূর্ব ও পশ্চিম উভয় পাশের সংযোগ সড়কসহ এই প্রকল্পের সর্বমোট দৈর্ঘ্য হবে ৯.৩৩ কিলোমিটার।
এই প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ টাকা। এতে প্রকল্প সহায়তা পাওয়া যাচ্ছে পাঁচ হাজার ৯০০ কোটি ১৯ লাখ টাকা এবং সরকারের রয়েছে চার হাজার ৪৬১ কোটি ২৩ লাখ টাকা। ওই প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী হারুনর রশিদ চৌধুরী এ তথ্য জানিয়েছেন।
অপর দিকে টানেল সংযোগ সড়ক উন্নীতকরণ (আনোয়ারা শিকলবাহা সড়ক) প্রকল্পের কাজ আগামী জানুয়ারিতে শুরু হচ্ছে বলে জানিয়েছেন সড়ক বিভাগ দোহাজারী সার্কেলের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ। ৪ শত ৭০ কোটি ৭ লাখ ব্যয়ে ৬ লেনসহ ১০.৫০ কিলোমিটার সংযোগ সড়ক উন্নীতকরণ প্রকল্পটি চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি একনেকে অনুমোদন পায়।
প্রকল্প বাস্তবায়ন করছে সেতু ও সড়ক মন্ত্রণালয় (ইইঅ) ও চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (ঈঈঈ)।
আনোয়োরা প্রান্তে ৭২৭ মিটারের একটি উড়াল সড়ক বা ফ্লাইওভারসহ ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যরে চারলেন সড়ক নির্মিত হবে যা আনোয়ারা চাতুরী চৌমুহনীতে এসে চট্টগ্রাম আনোয়ারা বাঁশখালী পিএবি সড়কের সাথে মিলিত হবে অপর প্রান্ত মিলিত হবে নগরীর পতেঙ্গা নেভাল অ্যাকাডেমি পয়েন্ট দিয়ে মূল সড়কে। নদীর তলদেশে ১৮ থেকে ৩১ মিটার গভীরে মূল টানেলের বেস হবে ১২ মিটার। এর ভেতরেই দুই পথে আলাদাভাবে যানবাহন চলাচলের ব্যবস্থা থাকছে।
জানা গেছে, ২০০৮ সালে লালদীঘির ওই জনসভায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির পর নবম জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করার পরপরই শুরু হয়েছিল নদীর তলদেশে টানেল নির্মাণের সম্ভাব্য সমীক্ষাসহ সব ধরনের প্রস্তুতি। ২০১৭ সালের ৬ নভেম্বর এই প্রকল্প বাস্তবায়নের চুক্তি কার্যত সম্পন্ন হয় এবং একই বছরের ৫ ডিসেম্বর থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়। পাঁচ বছর অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্প বাস্তবায়ন সম্পন্ন হওয়ার কথা রয়েছে।
কর্ণফুলী টানেল প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী হারুনর রশিদ চৌধুরী বলেন, প্রকল্পের কাজ ইতোমধ্যে ৬০ ভাগ সম্পন্ন হয়েছে। চলতি মাসের মধ্যে দ্বিতীয় টিউব খননকাজ শুরু হবে জানিয়ে তিনি বলেন আগামী ২২ সালের বহুল প্রত্যাশিত কর্ণফুলী নদীর তলদেশে মাল্টি লেন রোড টানেল প্রকল্প কাজ সম্পন্নেরও আশা করছেন তিনি।

 


আরো সংবাদ



premium cement