২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খুলনার উপকূলীয় অঞ্চলে অনলাইন ক্লাস বিড়ম্বনা

শিক্ষাকার্যক্রম ব্যাহত
-

দুর্বল নেটওয়ার্কের কারণে খুলনার উপকূলীয় অঞ্চলে মোবাইলফোনে অনলাইন ক্লাস বিড়ম্বনায় পড়েছে শিক্ষার্থীরা। সঠিক সময়ে ক্লাস করতে না পারায় অনিশ্চয়তার মুখে পড়েছে চলতি শিক্ষাবর্ষের পড়াশোনা ও সিলেবাস। সরকার টেলিভিশনে রেকর্ড করা ক্লাস সম্প্রচার করলেও, সেখানেও উপস্থিতি আশানুরূপ নয়। আবার কোনো কোনো শিক্ষার্থীর পরিবার এত গরিব যে, তাদের স্মার্টফোন কেনার সামর্থ্য নেই। সব মিলিয়ে পড়াশোনা ও পরীক্ষা ছাড়াই চলতি শিক্ষাবর্ষ শেষ হওয়ার উপক্রম হয়েছে। ফলে করোনা পরিস্থিতিতে শিক্ষা ও শিক্ষার্থীরা গভীর অনিশ্চয়তার মুখে পড়েছে।
প্রসঙ্গত, মহামারী করোনার কারণে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সবশেষ ঘোষণা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনলাইনে ক্লাস নেয়া হচ্ছে। তবে খুলনার উপকূলীয় অঞ্চলের শিক্ষার্থীরা অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তাদের অভিযোগ, অধিকাংশ শিক্ষার্থীর স্মার্টফোনের অভাব, গতিশীল মোবাইল টাওয়ার না থাকা এবং অসচ্ছল পরিবারের সদস্য হওয়ার কারণে অনলাইন পদ্ধতি থেকে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণ ব্যাহত হচ্ছে।
এ দিকে, শক্তিশালী মোবাইল নেটওয়ার্ক চেয়ে ‘দাকোপে গতিশীল মোবাইল টাওয়ার চাই’ নামে একটি প্লাটফর্ম গঠন করেছেন উপকূলের শিক্ষার্থীরা। সেখানে তারা নিজেদের সমস্যা উল্লেখ করে গতিসম্পন্ন মোবাইল নেটওয়ার্ক চেয়ে নানান ধরনের মন্তব্য পোস্ট করছেন। ওই গ্রুপের সদস্য শিক্ষার্থী সৌরভ বিশ্বাসের বাড়ি দাকোপ উপজেলার কামারখোলা ইউনিয়নের শ্রীনগর গ্রামে। তিনি চীনের একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শেষবর্ষের শিক্ষার্থী। করোনার প্রাদুর্ভাব দেখা দিলে তিনি চীন থেকে গ্রামে চলে আসেন। মোবাইল ফোনের নেটওয়ার্ক সমস্যার কথা তুলে ধরে সৌরভ বিশ্বাস বলেন, প্রতিদিন ক্লাস চলছে অনলাইনে, তবে দেশে এসে বড় দুশ্চিন্তায় পড়েছি। ক্লাস করার সময় ল্যাপটপে ঠিকমতো নেটওয়ার্ক পাওয়া যায় না। বিকল্প কোনো ধরনের সুবিধা না থাকায় মোবাইলডাটা ব্যবহারই একমাত্র পন্থা। তিনি বলেন, ক্লাস শুরু হলে ল্যাপটপ ও মোবাইল ডিভাইস নিয়ে রাস্তার পাশে বা উঁচু কোনো জায়গা খুঁজে বসে পড়াশোনা করতে হয়। সুতারখালী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী হাজেরা খাতুন জানায়, মোবাইলফোন হাতে ধরে বসে থাকতে হয়। সঠিকভাবে কোথাও মোবাইল নেটওয়ার্ক পাওয়া যায় না। ফলে ক্লাসের গুরুত্বপূর্ণ বিষয় থেকে অনেক সময় বাদ পড়ে যাচ্ছি। দুর্ভোগে পড়তে হয় সব সময়।
চুনকুড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার রায় বলেন, নিজের বাড়ি হরিণটানা গ্রাম থেকে প্রায় দুই কিলোমিটার পথ দূরে বাজুয়াতে গিয়ে শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান করাতে হয়। অনেক সময় অনলাইনে শিক্ষাভিত্তিক আলোচনা থাকে। কিন্তু নেটওয়ার্ক সমস্যার কারণে বেশির ভাগ সময় বিষয়ভিত্তিক আলোচনা থেকে বঞ্চিত হতে হচ্ছে। তিনি আরো বলেন, করোনাকালে শিক্ষার্থীরা যাতে ঝরে না পড়ে, সে ক্ষেত্রে অনলাইন শিক্ষাব্যবস্থা খুবই কার্যকর। তবে অনলাইন শিক্ষাব্যবস্থা গ্রহণের জন্য উপকূলীয় অঞ্চলের জন্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণে গতিশীল মোবাইল টাওয়ার স্থাপন করা জরুরি ছিল। ডুমুরিয়ার লাইনবিলপাবলার স্ট্যান্ডার্ড স্কুলের শিক্ষার্থী ইমন বিশ^াস জানান, আমার বাবা একজন দিনমজুর হওয়ায় স্মার্টফোন কেনার সামর্থ্য না থাকায় পড়াশোনা থেকে অনেক পিছিয়ে গেছি।
‘দাকোপে গতিশীল মোবাইল টাওয়ার চাই’ গ্রুপটির ফোকাল পারসন অসীম ঘরামী বলেন, আমরা মূলত শিক্ষাব্যবস্থা নিয়ে কাজ করি। তারই অংশ হিসেবে করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস ও শিক্ষাকার্যক্রম অব্যাহত রয়েছে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে মোবাইল নেটওয়ার্ক।
তিনি বলেন, প্রথমে আমরা আলোচনা করে অনলাইনভিত্তিক একটি প্লাটফর্ম গঠন করেছি। সেখানে আমাদের দাবি অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস নেয়ার আগে প্রযুক্তিব্যবস্থা নিশ্চিত করতে হবে। তাহলে উপকূলের শিক্ষার্থীরা প্রযুক্তির মাধ্যমে সব কাজে অংশ নিতে পারবে। এ দিকে, দাকোপের মতো খুলনার উপকূলীয় উপজেলা কয়রা, পাইকগাছা, বটিয়াঘাটার চিত্রও একই।
খুলনা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিভা রানী পাঠক বলেন, অনলাইনের শিক্ষাসুবিধা সবাই পাচ্ছে না। প্রত্যন্ত এলাকায় অনলাইন শিক্ষা পেতে গেলে স্মার্ট মোবাইলফোন লাগে। দারিদ্র্যের কারণে অনেকেই স্মার্টফোন কিনতে পারছে না, আবার যাদের স্মার্টফোন আছে তারাও দুর্বল নেটওয়ার্কের কারণে ঠিকমতো ক্লাস করতে পারছে না। ফলে বিকল্প ব্যবস্থা হিসেবে এখন শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিয়ে শিক্ষার মূল্যায়ন করা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল