১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এয়ারলাইন্স রেমিট্যান্সের জন্য সংশোধিত ব্যবস্থাপনা বিষয়ে ব্র্যাক ব্যাংকের কর্মশালা

-

বাংলাদেশে পরিচালিত বিদেশী বিমান সংস্থাগুলোর উদ্বৃত্ত আয়ের টাকা রেমিট্যান্স বিষয়ক সংশোধিত বিধিমালার উপর আলোকপাত করে সম্প্রতি এক কর্মশালার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক।
বিদেশি বিমান সংস্থাগুলোর উদ্বৃত্ত উপার্জন রেমিট্যান্সের বিধি সহজ করে গত ৩ সেপ্টেম্বর এসপিএ সার্কুলার নং ১ জারি করে বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন বিভাগ। বিদেশী বিমান সংস্থাগুলোর অপারেটররা এর বেশ কিছুদিন আগে থেকেই রেমিট্যান্স সরলীকরণের দাবি জানিয়ে আসছিল।
কর্মশালায় বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন বিভাগের যুগ্ম পরিচালক নবনীতা দে এবং উপপরিচালক সালমা আক্তার। কর্মশালা শেষে প্রশ্নোত্তর পর্বে বিদেশী বিমান সংস্থার প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন তারা। ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও হেড অফ করপোরেট ব্যাংকিং তারেক রেফাত উলাহ খান এ ধরনের রেমিট্যান্স প্রক্রিয়া পরিচালনায় ব্র্যাক ব্যাংকের সামর্থ্যরে বর্ণনা দেন।
কর্মশালাটির উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন। তিনি বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত যে কেন্দ্রীয় ব্যাংক এয়ারলাইন্সের রেমিট্যান্স প্রক্রিয়া সহজ করার দিকে মনোযোগ দিয়েছে। এর ফলে পূর্বে প্রয়োজনীয় প্রচুর পরিমাণ ডকুমেন্টেশনের ঝামেলাই যে শুধু কমবে, তা নয়, বরং আমাদের ডিজিটাল পদ্ধতিতে কাজ করার েেত্রও অনুপ্রাণিত করবে’।
বাংলাদেশ ব্যাংক তার এসপিএ সার্কুলার নং ১-এ বিদেশী বিমান সংস্থাগুলো অপারেটরদের প্যাসেজ ও ফ্রেইট সংগ্রহের ভিত্তিতে উদ্বৃত্ত আয়ের গণনার অনুমতি দিয়েছে। তদুপরি, ব্যাংকগুলোকেও প্যাসেজ ও ফ্রেইটের বাস্তবিক আদায়ের ভিত্তিতে উদ্বৃত্ত উপার্জন রেমিট করার অনুমতি দেয়া হয়েছে। ব্যাংক স্টেটমেন্ট দ্বারা সমর্থিত সব কালেকশনের জন্যই এখন রেমিট্যান্সের অনুমতি পাওয়া যাবে।
কর্মশালায় বাংলাদেশে পরিচালিত শীর্ষস্থানীয় বিদেশী এয়ারলাইন সংস্থাগুলোর প্রতিনিধিসহ বিভিন্ন এয়ারলাইন্সের প্রায় ২৫ জন অংশগ্রহণকারী অংশ নেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
সম্ভাবনা সত্ত্বেও সামুদ্রিক সম্পদ আহরণে ঘাটতির কথা বললেন প্রধানমন্ত্রী লাল গালিচা, ডুবুরি আর একলা সন্ন্যাসী রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল