২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ধীরগতির প্রকল্প সংশ্লিষ্টদের ডাকবে আইএমইডি

-

সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূূচির (এডিপি) প্রকল্পের মধ্যে যেসব প্রকল্পের অগ্রগতি একেবারে কম বা শূন্য থেকে ৫ শতাংশ বা দুর্বল অগ্রগতি, সেসব প্রকল্পের দুর্বলতা দূর করতে সংশ্লিষ্টদের ডাকবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।
রাজধানীর শেরেবাংলা নগরে গতকাল বুধবার আইএমইডি আয়োজিত ‘শুদ্ধাচার উত্তম চর্চা বিষয়ে গণমাধ্যকর্মীদের সমন্বয়ে অংশীজন’ শীর্ষক এক সেমিনারে অংশ নিয়ে এ তথ্য জানান আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী। সেমিনারে অংশ নেন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সদস্যভুক্ত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএমইডি উপসচিব মোহাম্মদ আরিফুর রহমান। বক্তব্য রাখেনÑ ডিজেএফবির সভাপতি এফ এইচ এম হুমায়ন কবীর ও সাধারণ সম্পাদক আরিফুর রহমান।
আইএমইডি সচিব বলেন, আমাদের (আইএমইডি) পক্ষ থেকে সম্প্রতি একটা উদ্যোগ নেয়া হচ্ছে। প্রকল্পের ব্যাপারে আমরা সব মন্ত্রণালয় ও বিভাগকে ঢালাওভাবে ডাকব না। দেখা গেল, একটা মন্ত্রণালয়ের গড় পারফরম্যান্স ৪০ শতাংশ। সেই মন্ত্রণালয়ে প্রকল্পের সংখ্যা হচ্ছে ২৫টি। তার মধ্যে শূন্য থেকে ৫ শতাংশ প্রকল্পের অগ্রগতি যাদের, তাদেরকে আমরা নিয়ে আসব। তাদের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করব। এটা আমাদের সর্বশেষ একটা উদ্যোগ।
বর্তমান সময়ের আইএমইডির প্রতিবেদনগুলো গতানুগতিক হচ্ছে, এমন এক অভিযোগের বিষয়ে প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, আইএমইডির প্রতিবেদন আগে ভালো হতো। আপনারা বলছেন এখন হালকা হচ্ছে, গতানুগতিক হচ্ছে। আমি এ অভিযোগ ফেলেও দিচ্ছি না, নিচ্ছিও না। আগের চেয়ে এখন ভালো হচ্ছে, এটা সত্যি। এ সময়ের প্রতিবেদনের ক্ষেত্রে আপনারা দেখবেন, আমরা কিছুটা হলেও পরিবর্তন আনতে পেরেছি।
আইএমইডির কর্মকর্তাদের চোখ আরো বেশি অনুসন্ধানী হওয়া উচিত উল্লেখ করে সচিব বলেন, আমাদের পথচলা হোক কাজটাকে ভালোভাবে উঠিয়ে আনার জন্য। কাউকে ধরার জন্য নয়, মারার জন্য নয়। সরকার আমাকে বলেছে, তুমি দেখো, আমার দেখাটা যেন দেখার মতো হয়।

 


আরো সংবাদ



premium cement