২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পানির সাথে এরারুড আর কেমিক্যাল দিয়ে খাঁটি দুধ!

-

সাটুরিয়ায় পানির সাথে গুঁড়া দুধ ও অন্যান্য কেমিক্যাল মিশিয়ে নকল দুধ তৈরির সময় ধরা পড়েছেন আব্দুর রাজ্জাক (৬০) নামে এক ব্যবসায়ী। ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন। এ সময় ২৭০ কেজি ভেজাল দুধ ও দুধ তৈরিতে ব্যবহৃত কেমিক্যাল জব্দ করা হয়।
গতকাল বুধবার সকালে সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আশরাফুল আলম এ অভিযান পরিচালনা করেন। আব্দুর রাজ্জাক সাটুরিয়া উপজেলার ফুকুর হাটি গ্রামের মৃত বিষুরুদ্দিনের ছেলে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, গোপন সংবাদে তিনি জানতে পারেন আব্দুর রাজ্জাক দীর্ঘদিন ধরে নিজ বাড়িতে পানির সাথে গুঁড়া দুধ ও এরারুড মিশিয়ে গরুর দুধ বলে ঢাকায় বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে বিক্রি করছেন। সকালে সেখানে অভিযানে গিয়ে নকল দুধ তৈরির সময় তাকে হাতেনাতে ধরা হয়। ২৭০ কেজি নকল দুধ ও দুই কেজি কেমিক্যাল পাউডারসহ তাকে আটক করা হয়। পরে নিরাপদ খাদ্য আইনের ২৫ ধারায় তাকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। জব্দ দুধগুলো নষ্ট করা হয়েছে।
এ দিকে আব্দুর রাজ্জাক জানান, তিনি প্রতিদিন ৮ থেকে ৯ মণ দুধ ঢাকায় বিভিন্ন মহাজনদের কাছে সরবরাহ করেন। এক মণ পানির সাথে পাঁচ কেজি ইকোজেড ও ১০০ গ্রাম এরারুড পাউডার দিলেই দুধ তৈরি হয়ে যায়। তার মতো অনেকেই এভাবে দুধ তৈরি করে ঢাকায় পাঠান। স্থানীয় বাজারে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে গরুর দুধ বিক্রি হলেও তৈরি দুধ তারা ঢাকায় বিক্রি করেন ৫০ টাকা কেজিতে। ঢাকায় পাঠানো এক মণ দুধের সাথে ১৫ কেজিই নকল দুধ মেশানো হয় বলে জানান আব্দুর রাজ্জাক।


আরো সংবাদ



premium cement