২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আজ মোহন মিয়ার মৃত্যুবার্ষিকী

-

উপমহাদেশের বিশিষ্ট রাজনীতিক, সমাজসেবক ও মুসলিম জাগরণের পথিকৃত ইউসুফ আলী চৌধুরী ওরফে মোহন মিয়ার ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার।
মোহন মিয়া ১৯০৫ সালের ২৯ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন ফরিদপুরের জমিদার খান সাহেব ময়েজউদ্দিন বিশ্বাস। শিক্ষা সম্বন্ধে তার দৃষ্টিভঙ্গি ছিল খুবই বাস্তবমুখী। তিনি দীর্ঘদিন ফরিদপুর জেলা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। মোহন মিয়ার রাজনৈতিক জীবন শুরু হয় শেরেবাংলা এ কে ফজলুল হকের কৃষক প্রজা পার্টির মাধ্যমে। ১৯৩৭ সালে তিনি প্রাদেশিক আইনসভার সদস্য নির্বাচিত হন। ১৯৪০ সালে তিনি ফরিদপুর জেলা মুসলিম লিগের সভাপতি নির্বাচিত হন। পাকিস্তান প্রতিষ্ঠার পর একপর্যায়ে মোহন মিয়া প্রাদেশিক মুসলিম লিগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। যুক্তফ্রন্টের মাধ্যমে তিনি ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। পরে কিছুদিনের জন্য ফজলুল হক কেবিনেটে মন্ত্রিত্বও করেন। পরবর্তী সময়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য যে সংগ্রাম সূচিত হয় তার প্রতিও মোহন মিয়া সাহেবের গভীর সমর্থন ছিল। ১৯৭১ সালের ২৬ নভেম্বর তিনি ইন্তেকাল করেন।
তিনি আজীবন শিক্ষা ও সমাজসেবার সাথে যুক্ত ছিলেন। সমাজে ইসলামী আবহ সৃষ্টি ও মুসলিম সাংস্কৃতিক জাগরণে তার ভূমিকা ছিল অসামান্য তার ব্যাপারে প্রাদেশিক মুসলিম লিগের সভাপতি মাওলানা আকরাম খাঁ বলেছিলেন, যদি আটাশটি জেলায় আটাশজন মোহন মিয়া পেতাম, তবে অনেক আগেই আমরা আমাদের লক্ষ্যে পৌঁছে যেতাম। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল