২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে সরকার কাজ করছে : বাবলু কুমার সাহা

-

ভোক্তাদের অধিকার রক্ষায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পাশাপাশি জেলা প্রশাসন, র্যাব, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআই, প্রতিযোগিতা কমিশন ও ট্যারিফ কমিশনসহ নানা সংস্থা কাজ করছে। ২০১৯-২০ অর্থবছরে অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ কর্তৃপক্ষ ৩৫ কোটি টাকা জরিমানা করেছে। ২০১৩-১৪ থেকে ২০১৯-২০ অর্থবছরে এই জরিমানার পরিমাণ ছিল ১২৫ কোটি টাকা। অসাধু বাজার সিন্ডিকেটের সাথে জড়িতদের চিহ্নিত করে জরিমানা ও শাস্তির আওতায় আনতে সরকার কাজ করছে। তবে ভোক্তা অধিকার অধিদফতর ভোক্তাদের অধিকার সংরক্ষণের পাশাপাশি ব্যবসায়ীদের সুরক্ষাও বিবেচনায় রাখে। সম্প্রতি এফডিসিতে ডিবেট ফর ডেমোক্র্যাসির আয়োজনে বাজার সিন্ডিকেট বিরোধী ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি বাস্তবতার নিরিখে বাজার সিন্ডিকেটের কারণ অনুসন্ধান ও প্রতিকার নিয়ে সরকার কাজ করছে। তবে ভোক্তা অধিকারের অভিযান পরিচালনা নিয়ে ব্যবসায়ীদের মধ্যে যেন কোনো আতঙ্ক তৈরি না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ বিভিন্ন সংস্থা বাজারমূল্য স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করছে।
প্রতিযোগিতায় সরকারি বাঙলা কলেজকে পরাজিত করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, জান্নাতুল ফেরদাউস এবং সাংবাদিক অনিমেষ কর। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল