৩০ নভেম্বর ২০২০

রাসূল সা: সমাজকে মানবতার আদর্শে উজ্জীবিত করেছিলেন : আল্লামা আবদুল হাই নদভী

-

বায়তুশ শরফের পীর আল্লামা মোহাম্মদ আবদুল হাই নদভী (ম.জি.আ) বলেছেন, প্রিয় নবী হজরত মুহাম্মদ সা: বিশ্বমানবতার জন্য আল্লাহর সর্বশ্রেষ্ঠ করুণা ও অনুগ্রহ। মহানবীর আগমন ছিল সব সৃষ্টির জন্য রহমত, বরকত ও মহা আনন্দের। তিনি সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় তথা সার্বিক দিক থেকে অধঃপতনের চরম সীমায় নিমজ্জিত আরব সমাজকে খোদায়ি নির্দেশনার আলোকে সম্পূর্ণরূপে বদলে দিয়েছিলেন। গোটা মানব সমাজকে শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও মানবতার মহান আদর্শে উজ্জীবিত করেছিলেন। তিনি ইনসাফভিত্তিক শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল রাষ্ট্র প্রতিষ্ঠা করে অনুসরণীয় নজির স্থাপন করেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার যথাযথ অধিকার নিশ্চিত করে গেছেন। তাঁর জীবনের প্রতিটি দিকই তাই সবার জন্য অনুসরণীয়। ব্যক্তিজীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সব ক্ষেত্রে তিনি সারা দুনিয়ার জন্য অনুপম আদর্শ।
পীর সাহেব বায়তুশ শরফ আল্লামা মোহাম্মদ আবদুল হাই নদভী গতকাল বুধবার বাদ আসর বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উদযাপন উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উপরোক্ত কথাগুলো বলেন।
বায়তুশ শরফ কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত তিন দিনব্যাপী কর্মসূচির প্রথম দিবসে ছিল ‘পাখ-পাখালির আসর।’ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ বায়তুশ শরফ আদর্শ কামিল (অনার্স-মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ আল্লামা ড. সাইয়্যেদ মোহাম্মদ আবু নোমান, আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশের সহসভাপতি প্রফেসর শফিউর রহমান, মাওলানা মামুনুর রশীদ নুরী, সাধারণ সম্পাদক ইদ্রিস মিয়া, সদস্য মোহাম্মদ রফিক খান, হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ, জানে আলম প্রমুখ। উদ্বোধন অনুষ্ঠানে কুরআন তিলাওয়াত করেন আনজুমানে নওজোয়ানের সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা মফিজ উদ্দিন, হামদ পরিবেশন করেন আনজুমানে নওজোয়ানের উপদেষ্টা হাফেজ মাওলানা মোহাম্মদ মুহিব্বুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন মাসিক দ্বীন দুনিয়া-এর সম্পাদক মুহাম্মদ জাফর উল্লাহ।
আজ বৃহস্পতিবার দ্বিতীয় দিবসে বাদ মাগরিব অনুষ্ঠিত হবে ‘শানে মোস্তফা সা: মাহফিল’ এবং আগামীকাল ১২ রবিউল আউয়াল শুক্রবার বাদ মাগরিব হবে আজিমুশশান ওয়াজ ও মিলাদ মাহফিল।

 


আরো সংবাদ