০৫ ডিসেম্বর ২০২০

খুলনা রেলপথে ১০ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু : শিডিউল লণ্ডভণ্ড

এক কোটি টাকার ডিজেল নষ্ট
-

ঝিনাইদহের সাফদারপুর রেলস্টেশনে (মালবাহী-তেলবাহী) দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে খুলনার সাথে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধের প্রায় ১০ ঘণ্টা পর আবার ট্রেন চলাচল শুরু হয়েছে। গত সোমবার দিবাগত রাত ২টার দিকে এ দুর্ঘটনার পর উদ্ধারকাজ ও লাইন মেরামত শেষ হলে মঙ্গবার বেলা পোনে ১২টার দিকে আবার ট্রেন চলালচল শুরু হয়েছে। তবে প্রত্যেকটি ট্রেনের শিডিউল লণ্ডভণ্ড হয়ে যাওয়ায় অন্তত ৩-৫ ঘণ্টা বিলম্বে ট্রেন চলাচল করছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, গতকাল রাত ২টার দিকে সাফদারপুর স্টেশনের একটি লাইনে অপেক্ষমাণ দর্শনা থেকে খুলনাগামী পাথরবাহী একটি মাল ট্রেনকে। পার্বতীপুরগামী তেলবাহী একটি ট্রেন একই লাইনে ঢুকে মুখোমুখি ধাক্কা মারে। দুর্ঘটনার পরপরই ওই ট্রেনের চালক আনিসুর রহমান ও সহকারী পালিয়ে যান। সাফদারপুরের স্টেশন মাস্টার আ: ওহাব বিশ্বাস মোবাইল ফোনে জানান, স্টেশনে খুলনাগামী মালবাহী ট্রেন অপেক্ষমাণ থাকা অবস্থায় পার্বতীপুরগামী তেলবাহী ট্রেনটি সিগন্যাল অমান্য করে একই লাইনে ঢুকে মুখোমুখি ধাক্কা মারে। এতে তিনটি ডিজেল ট্যাঙ্কার থেকে ৫০ হাজার করে আনুমানিক দেড় লক্ষাধিক লিটার ডিজেল তেল পড়ে যায়। তেলবাহী ওই ট্রেনের ড্রাইভার আনিসুর ঘুমাচ্ছিল বলে তিনি মন্তব্য করেন। ওই ট্রেনের ইঞ্জিন ভেঙে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। সকাল সাড়ে ৬টার দিকে স্টেশনে উপস্থিত থাকা কোটচাঁদপুর স্টেশন মাস্টার গোলাম মোস্তাফা জানান, তেলবাহী ট্রেনের ড্রাইভারের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটেছে।
স্থানীয় এলাকার বাসিন্দারা জানায়, এ সময় বিকট শব্দ হলে গভীর রাতে ঘুম ভেঙে আশপাশের লোকজন ছুটে এসে এসব ট্রাঙ্কার থেকে পড়তে থাকা ডিজেল যে যার মতো হাড়ি, কলসি, বালতি বদনা মগসহ বিভিন্ন পাত্রে করে নিতে থাকে। এ দিকে সকাল ৭টার দিকে ঈশ্বরদি থেকে উদ্ধারকারী ট্রেন ও কর্মকর্তারা ঘটনাস্থলে এসে উদ্ধারকাজ শুরু করে। পরে প্রায় ১০ ঘণ্টা চেষ্টার পর সেটি মেরামত করা হলে পুনরায় চলাচল শুরু হয়।


আরো সংবাদ

মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (১০৬৬২)বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৯২৬৬)ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন বাইডেন (৯১৬১)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৭৪৬২)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৭০৯১)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৬৭৯৭)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৬৭৯২)আমারও একটি ধর্ম আছে (৬২৮৯)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৫৫৪৩)ইরানের পরমাণু কর্মসূচির রিপোর্ট ফাঁসের নিন্দা রাশিয়ার (৫১৯২)