২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাংলা সাহিত্যের অন্যতম মূলভিত্তি নজিবর রহমান প্রফেসর ড. আব্দুল খালেক

-

বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতেœর ৯৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুল খালেক বলেন, বাংলা সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যের যারা মূল ভিত্তি ছিলেন তাদের মধ্যে মোহাম্মদ নজিবর রহমান অন্যতম। গত রোববার রাতে ‘নজিবর রহমান সাহিত্যরতœ ফাউন্ডেশনের’ উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় ড. আব্দুল খালেক আরো বলেন, তিনি মুসলিম কথাসাহিত্যিকদের মধ্যে প্রথম এবং সর্বাধিক জনপ্রিয়। শিক্ষা, সাহিত্য, সমাজসেবা ইত্যাদি বিভিন্নভাবে তিনি অধঃপতিত জাতির উন্নয়নে প্রাণপণ চেষ্টা করে গেছেন। আমরা তার যথাযথ মূল্যায়ন করিনি। তার নামে ফাউন্ডেশন গঠিত হওয়ায় আমি অত্যন্ত খুশি। ফাউন্ডেশনের সব কাজে সহযোগিতা দিতে আমি আগ্রহী। তিনি ভবিষ্যতে শাহজাদপুর ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে’ নজিবর রহমান হল প্রতিষ্ঠাসহ তার নামে শিক্ষাপ্রতিষ্ঠান গঠন ও রাস্তার নামকরণের দাবি জানান।
ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মুহম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. শেখ রেজাউল করিম, বাংলা বিভাগ, ইসলামী বিশ^বিদ্যালয়, কুষ্টিয়া ও কলকাতার বিশিষ্ট সাংবাদিক আবু রায়হান। আলোচনায় অংশগ্রহণ করেন ফাউন্ডেশনের সহসভাপতি মুহাম্মদ আব্দুল হান্নান, ইতিহাসবিদ, লেখক ও গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, নর্দান ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মোহাম্মদ জসিমউদ্দিন, লেখকের নাতি ও ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোলাম হাসনায়েন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বিপুল।
সভাপতির ভাষণে অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান বলেন, নজিবর রহমান মুসলিম বাংলা কথাসাহিত্যের পথিকৃৎ। অথচ তার যথাযথ মূল্যায়ন হয়নি। এ জন্য ২০১৫ সালে তার নামে ফাউন্ডেশন গঠন করে আমরা প্রতি বছর তার জন্ম ও মৃত্যু দিবস পালন, তার উপর গ্রন্থ রচনা, তার রচনাবলী প্রকাশ, তার নামে পত্রিকা প্রকাশ ও বিভিন্নভাবে তার জীবন ও সাহিত্য নিয়ে চর্চা অব্যাহত রেখেছি। তিনি একাজে সবাইকে সহযোগিতা দেয়ার আহ্বান জানান। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement

সকল