১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সাত মাস পর আলোকিত শিল্পকলার মঞ্চ

-

করোনা মহামারীতে সাত মাস বন্ধ থাকার পর গতকাল থেকে আবার আলোকিত হলো শিল্পকলা একাডেমির মঞ্চ। আপাতত সপ্তাহে দুই দিন শুক্র ও শনিবার খোলা থাকবে শিল্পকলা একাডেমি। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় তিনটি নাটক। গতকাল প্রথম দিনে ফটক খোলা হয় বিকেল সাড়ে ৫টায়। কেবল টিকিট দেখিয়েই একাডেমি চত্বরে প্রবেশ করানো হয়। এর মধ্যে ছিল শারীরিক তাপমাত্রা পরিমাপ ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা। খোলা ছিল একাডেমির ১ নম্বর ও ২ নম্বর ফটকের পকেট অংশ।
সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে মঞ্চায়ন হয় পালাকারের ‘উজানে মৃত্যু’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন হয় জাগরণী থিয়েটারের নাটক ‘রাজার চিঠি’। আর স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় খেয়ালি নাট্যগোষ্ঠীর স্মরণ ও প্রেমাঞ্জলি অনুষ্ঠান। আজ সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় থিয়েটার ফ্যাক্টরি মঞ্চায়ন করবে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য ঝুনা চৌধুরী জানান, করোনাভাইরাস মহামারীতে থিয়েটার অঙ্গনে যে আর্থিক ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে শিল্পকলা একাডেমি বিনামূল্যে থিয়েটারকর্মীদের জন্য ভেনু বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি বলেন, এখন শিল্পকলায় যে দলগুলো নাটকের জন্য হল বরাদ্দ পাবে, তাদের কোনো ভাড়া দিতে হবে না। করোনাভাইরাস মহামারীর মধ্যে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ ভর্তুকি দেয়া হচ্ছে। স্বাস্থ্য নির্দেশিকা মেনে এক-তৃতীয়াংশ আসনে দর্শক বসার ব্যবস্থা হবে। দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকলে মার্চ মাঝামাঝি সময়ে অন্যসব বিনোদন কেন্দ্রের মতো সারা দেশের সব থিয়েটার ও সিনেমা হলও সরকার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। শিল্পকলা একাডেমিও তখন বন্ধ হয়ে যায়। সরকার বিধিনিষেধ শিথিল করার পর সেপ্টেম্বরে বিনোদনকেন্দ্রগুলো খুলতে শুরু করে। চলচ্চিত্র প্রদর্শক সমিতির আগ্রহে গত সপ্তাহ থেকে সিনেমা হলও খুলতে শুরু করেছে। এবার শিল্পকলা একাডেমি পরীক্ষামূলকভাবে খোলা হলো।


আরো সংবাদ



premium cement
সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া

সকল