২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

দুর্গাপূজায় নাশকতার আশঙ্কা নেই : র্যাব ডিজি

-

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে দেশজুড়ে সার্বিক নজরদারি অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন র্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, দুর্গাপূজায় কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই। যেকোনো পরিস্থিতির মোকাবেলার জন্য প্রস্তুত রয়েছে র্যাব। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বনানীর পূজা মণ্ডপের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন র্যাব মহাপরিচালক।
তিনি বলেন, ২১ অক্টোবর বোধনের মধ্য দিয়ে শুরু হওয়া শারদীয় দুর্গাপূজা ২৬ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে। এবার সারা বিশ্ব এক অদৃশ্য মহামারীর মধ্য দিয়ে পার হচ্ছে। তাই আমরা আশা করছি, সবাই অনুষ্ঠানস্থলে স্বাস্থ্যবিধির বিষয়ে সতর্ক থাকবেন। এবার ভিন্ন প্রেক্ষাপটে সীমিত পরিসরে পূজার আয়োজন হলেও আমরা সার্বিক নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুত আছি।
তিনি বলেন, পূজাকে কেন্দ্র করে দেশজুড়ে পর্যাপ্ত র্যাব সদস্য নিয়োজিত রয়েছে। পূজা উপলক্ষে আমরা ১৫ অক্টোবর থেকেই গোয়েন্দা তথ্য সংগ্রহসহ তৎপর রয়েছি। তবে আজ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ফোর্স মোতায়েন থাকবে। র্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড ও সুইপিং টিম সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। র্যাব ডিজি বলেন, পূজাস্থলে নিয়োজিত অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পূজা উদযাপন কমিটির সাথে নিয়মিত যোগাযোগ রয়েছে। সবার সাথে সমন্বয় করে নিরাপত্তাব্যবস্থা সাজানো হয়েছে, যাতে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়। যদি এমন কোনো পরিস্থিতির উদ্ভব হয় তাহলে আমরা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছি।
তিনি বলেন, জল-স্থল ও আকাশপথে ত্রিমাত্রিক অভিযানে সক্ষম র্যাব। আমরা দুর্গাপূজা উপলক্ষে এয়ার উইংও প্রস্তুত রেখেছি। দেশজুড়ে পূজামণ্ডপকে ঘিরে আমাদের পেট্রোলিং ও গোয়েন্দা নজরদারি চলমান থাকবে। মেট্রোপলিটন এলাকা ও জেলা শহরগুলোতে বাড়তি নজরদারিসহ প্রস্তুত থাকবে আমাদের কুইক রেসপন্স টিম। জঙ্গিবাদী যেকোনো কর্মকাণ্ড প্রতিরোধে গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে জানিয়ে তিনি বলেন, এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী কোনো ধরনের নাশকতার আশঙ্কা দেখছি না। তার পরেও যেকোনো সময় যেকোনো পরিস্থিতি মোকাবেলায় আমরা তৎপর রয়েছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে পূজাকেন্দ্রিক যেকোনো গুজব এড়াতে ও পূজামণ্ডপে নারী দর্শনার্থীদের ইভটিজিং রোধে জোরদার ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।
এবার বিসর্জনে জনসমাগম কম হলেও র্যাব নিরাপত্তা জোরদার থাকবে উল্লেখ করে র্যাব ডিজি বলেন, প্রত্যেকটি ব্যাটালিয়নে কন্ট্রোল রুম রয়েছে। র্যাব সদর দফতরে স্থাপিত কন্ট্রোলরুম থেকে সার্বিক্ষণিকভাবে সার্বিক নজরদারি অব্যাহত থাকবে। কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির আশঙ্কা থাকলে র্যাবকে তথ্য দিন। আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবো।

 


আরো সংবাদ



premium cement