১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কোন্দলে ব্যাহত অনলাইন ক্লাস

-

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যানের সাথে অন্যান্য শিক্ষকদের অন্তঃকোন্দলে বিভাগের অনলাইন শিক্ষাকার্যক্রম বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে। গত দুই মাসেরও বেশি সময় ধরে ঠিকমতো অনলাইনে কোনো ক্লাস হচ্ছে না বলে অভিযোগ জানিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষকদের মধ্যকার এই রেষারেষির ফলে ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের নিয়মিত ক্লাস চললেও বন্ধ রয়েছে এই বিভাগের অনলাইন ক্লাস। ফলে সেশন জট নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন বিভাগের শিক্ষার্থীরা।
জানা যায়, গত ১৯ আগস্ট ভূগোল ও পরিবেশ বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক মনিরুজ্জামানের বিরুদ্ধে আগের মেয়াদে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে বিভাগের অর্থনৈতিক কাজে অনিয়ম, অ্যাকাডেমিক কমিটির সদস্যদের মতামত উপেক্ষা করা, অন্য শিক্ষকদের হয়রানি, পক্ষপাতিত্ব আচরণ করা, ব্যাংক থেকে বিভাগীয় ল্যাবরেটরি, সেমিনারসহ নানা কাজে বিশ্ববিদ্যালয়ের নিয়মবহির্ভূতভাবে লাখ লাখ টাকা উত্তোলন, পরীক্ষা সংক্রান্ত কাজে নিয়মবহির্ভূত পন্থা অবলম্বনসহ নানা অভিযোগ এনে তার তত্ত্বাবধানে কাজ করতে অনাস্থা জ্ঞাপন করেন বিভাগের ১৪ জন শিক্ষক। এরপর গত ২৫ আগস্ট বর্তমান চেয়ারম্যানসহ আরো ছয়জন শিক্ষক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মল্লিক আকরামের বিরুদ্ধে আর্থিক ও প্রশাসনিক অনিয়মসহ মোট ২৬টি পাল্টা অভিযোগ এনে ভিসির কাছে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানান। শিক্ষকদের মধ্যকার এই দ্বন্দ্বের ফলে ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী করোনাকালীন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগে নিয়মিত চললেও বন্ধ রয়েছে এই বিভাগের অনলাইন ক্লাস।
ভূগোল ও পরিবেশ বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, ইউজিসির নির্দেশনা অনুযায়ী অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগে ক্লাস রীতিমতো চললেও, আমাদের দীর্ঘদিন ধরে অনলাইন ক্লাস বন্ধ আছে। যেখানে অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা এক সেমিস্টার শেষ করে অন্য সেমিস্টারের ক্লাস শুরু করে দিয়েছেন অনেক আগেই। সেখানে আমরা কোনো কোর্সেরই এখনো আগের সেমিস্টারের ক্লাস শেষ করতে পারিনি। এতে করে আমরা অন্যদের তুলনায় পিছিয়ে পড়ছি। বিভাগের শিক্ষকদের কাছে অনুরোধ থাকবে দ্রুতই যেন নিজেদের মধ্যকার কোন্দল মিটিয়ে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে আবার অন্তর্ভুক্ত করা হয়।
ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: মনিরুজ্জামান বলেন, আমাদের নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয় নাই এখনো। ল্যাবের ক্লাসগুলো না হওয়ার কারণে আমাদের গত সেমিস্টার শেষ হয় নাই।
বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন বলেন, বিভাগের ক্লাস হচ্ছে কিন্তু রুটিন অনুযায়ী ক্লাস হচ্ছে না। আমরা চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ করেছি বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি খতিয়ে দেখছে। দীর্ঘদিন ধরে ওনার স্বেচ্ছাচারিতায় শিক্ষক-শিক্ষার্থীরা অতিষ্ঠ। ক্লাস বন্ধ থাকার বিষয়ে তিনি বলেন, আমি আমার ক্লাসগুলো শেষ করেছি। তবে অন্য কোনো শিক্ষক ক্লাস বন্ধ রেখেছেন কি নাÑ এ বিষয়ে জানি না।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান বলেন, ভূগোল ও পরিবেশ বিভাগে ক্লাস হচ্ছে না, তা জানতাম না। এ বিষয়ে বিভাগের চেয়ারম্যানকে ব্যবস্থা নিতে হবে। তিনিই তো এ বিষয়ে সমন্বয় করার কথা। তারপরও আমরা বিষয়টা দেখব।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জের বাজারগুলোতে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নামল ‘নবীর শিক্ষা জালিম সরকারের বিরুদ্ধে সত্য কথা বলাই সর্বোত্তম জিহাদ’ আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার মিয়ানমারের মর্টারের গোলার শব্দে কেঁপে ওঠল বাংলাদেশ সীমান্ত সেহেরির মাইকিং করায় ৫ যুবক পুলিশি হেনস্তার শিকার ডেঙ্গু মোকাবেলায় সারাদেশে সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ চৌগাছায় এক দিনেই ২ নারীর আত্মহত্যা, ব্যর্থ ৪ আল শিফা হাসপাতাল এলাকায় তাণ্ডব চালাচ্ছে দখলদার বাহিনী অবন্তিকার আত্মহত্যা : রিমান্ড শেষে কারাগারে প্রক্টর দ্বীন ইসলাম ভিনিসিয়াসের বিপক্ষে বর্ণবাদী অপমানে রেফারির অবহেলা ছিল : রিয়াল মাদ্রিদ মিরসরাইয়ে ১০ মামলার আসামি লিটন গ্রেফতার

সকল