১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

আর্মিওয়ার্ম দমনে বালাইনাশক ‘ফউলিজেন’ বাজারে নিয়ে এলো ইস্পাহানি অ্যাগ্রো

-

জাতীয় ফল আর্মিওয়ার্ম টাক্সফোর্স গত ২২ সেপ্টেম্বর, বিএআরসি অডিটোরিয়ামে দিনব্যাপী ‘ফল আর্মিওয়ার্ম পর্যবেক্ষণ ও দমন ব্যবস্থাপনা’ সংক্রান্ত একটি কর্মশালার অয়োজন করে। উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জৈব বালাইনাশক ‘ফউলিজেন বা এসএফএনপিভি’ এর বাংলাদেশে বাণিজ্যিকীকরণ প্রক্রিয়া আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আব্দুর রউফ। ফল আর্মিওয়ার্ম যার বৈজ্ঞানিক নাম ঝঢ়ড়ফড়ঢ়ঃবৎধ ভৎঁমরঢ়বৎফধ, পৃথিবীব্যাপী একটি মারাত্মক ক্ষতিকারক এবং বিধ্বংসী পোকা হিসেবে পরিচিত। এটি ভুট্টা, সরগম, তুলা, বাদাম, তামাক, বিভিন্ন ধরনের ফল ও সবজিসহ প্রায় ৮০টি ফসলে আক্রমণ করে থাকে। তবে ভুট্টা ফসলে এর আক্রমণের হার সর্বাধিক। পোকাটি কীরা অবস্থায় গাছের পাতা ও ফল খেয়ে ফসলের ব্যাপক ক্ষতি করে থাকে। এ পোকা দমনে রাসায়নিক কীটনাশক তেমন কার্যকরী নয়। তবে সঠিক সময়ে এবং সঠিক পদ্ধতিতে জৈব বালাইনাশক প্রয়োগ করে পোকাটি কার্যকরভাবে দমন করা যায়। এটি মূলত আমেরিকা মহাদেশের পোকা হলেও ২০১৬ সনে আফ্রিকা এবং ২০১৮ সনে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ যেমন : ভারত, শ্রীলঙ্কায় এদের আক্রমণ পরিলক্ষিত হয়।
বাংলাদেশে ফল আর্মিওয়ার্ম পোকা নিয়ন্ত্রণে কার্যকরী কোনো জৈব বালাইনাশক না থাকায় ইস্পাহানি অ্যাগ্রো লিমিটেড টেক্সাস, ইউএসএতে অবস্থিত জৈব বালাইনাশক উৎপাদনকারী প্রতিষ্ঠান অমইরঞবপয-এর সাথে যোগাযোগ করে পোকাটি নিয়ন্ত্রণে কার্যকরী জৈব বালাইনাশক ‘ফউলিজেন বা এসএফএনপিভি’ বাংলাদেশে নিয়ে আসে। অতঃপর সব ধরনের ল্যাব এবং মাঠ পরীক্ষায় সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে এটি ফল আর্মিওয়ার্ম পোকা দমনে ব্যবহারের জন্য অনুমোদিত হয়।
উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাস, মো: আসাদ উল্লা, পরিচালক, সরেজমিন উইং, ড. মো: নাজিরুল ইসলাম, মহাপরিচালক, বিএআরআই, ড. মো: ইসরাইল হোসেন, মহাপরিচালক, বিডব্লিউএমআরআই উপস্থিত ছিলেন। ওই উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. শাহ মোহাম্মদ বখতিয়ার, নির্বাহী চেয়ারম্যান, বিএআরসি। ‘ফউলিজেন’- এর আনুষ্ঠানিক উদ্বোধনের পর এ বিষয়ে সংক্ষিপ্ত বক্তৃতা প্রদান করেন ইস্পাহানি অ্যাগ্রো লিমিটেডের পরিচালক ফৌজিয়া ইয়াসমিন। এ ছাড়াও ওই কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ড. টিমুথি জে ক্রুপনিক, কান্ট্রি রিপ্রেজেনটেটিভ, সিমিট, বাংলাদেশ। কর্মশালায় বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত প্রায় ৩৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
পাবনায় একরাতে কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল উধাও! সম্পদ বিবরণী জমা দেয়ার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে : টিআইবি ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি

সকল