২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

করোনায় কাজ হারিয়েছেন শহরের ৬৬ শতাংশ মানুষ

বিশ্বব্যাংকের প্রতিবেদন
-

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীতে বাংলাদেশের শহরাঞ্চলের ৬৬ শতাংশ মানুষ তাদের কাজ হারিয়েছেন। আর গ্রামাঞ্চলের ৪১ শতাংশ মানুষ তাদের কাজ হারিয়ে বেকার হয়েছেন। শহরাঞ্চলগুলোর মধ্যে সবচেয়ে বেশি মানুষ কর্মহীন হয়েছেন ঢাকায়। এ সময় বস্তি এলাকায় সবচেয়ে বেশি মানুষ কাজ হারিয়েছেন। যার সংখ্যা প্রায় ৭১ শতাংশ। অন্য দিকে, বস্তির বাইরে কাজ হারানোর সংখ্যা ৬১ শতাংশ।
ঢাকা শহরের ৭৪ শতাংশ মানুষ করোনার কারণে কাজ হারিয়ে বেকার হয়েছেন। আর গ্রামাঞ্চলগুলোর মধ্যে সবচেয়ে বেশি কর্মহীন হয়েছে বরিশাল বিভাগে ৪৭ শতাংশ।
সম্প্রতি বিশ্বব্যাংক ‘লুজিং লাইভলিহুডস : দ্য লেবার মার্কেট ইম্প্যাক্টস অব কোভিড-১৯ ইন বাংলাদেশ’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে।
প্রতিবেদনে বাংলাদেশের শ্রমবাজারে করোনা কী ধরনের প্রভাব ফেলেছে, তার চিত্র তুলে ধরা হয়েছে । এর মধ্যে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের দরিদ্র এলাকা এবং কক্সবাজার জেলাকে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বরিশাল বিভাগের শহরের ৫৪ শতাংশ ও গ্রামাঞ্চলের ৪৭ শতাংশ; চট্টগ্রাম বিভাগের শহরের ৬৩ শতাংশ ও গ্রামাঞ্চলের ৪৪ শতাংশ; ঢাকা বিভাগের শহরের ৭৪ শতাংশ ও গ্রামাঞ্চলের ৪৫ শতাংশ; খুলনা বিভাগের শহরের ৫৯ শতাংশ ও গ্রামাঞ্চলের ৩৯ শতাংশ; রাজশাহী বিভাগের শহরের ৬১ শতাংশ ও গ্রামাঞ্চলের ৩৫ শতাংশ; রংপুর বিভাগের শহরের ৫৮ শতাংশ ও গ্রামাঞ্চলের ৩৭ শতাংশ এবং সিলেট বিভাগের শহরের ৬৬ শতাংশ ও গ্রামাঞ্চলে ৩৯ শতাংশ মানুষ কাজ হারিয়েছেন করোনার কারণে।
প্রতিবেদনে বলা হয়েছে, চাকরি হারানো কিছু ব্যক্তি বলেছেন, পরিস্থিতির উন্নতি হলেও তারা হয়তো আগের কাজে ফিরে যেতে পারবেন না।
এই প্রতিবেদনে কক্সবাজারকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বলা হয়, করোনার কারণে এখানে সর্বাধিক মানুষ বেকার হয়েছেন। আর যারাও কাজ করেছেন তাদেরও বেতন কমে গেছে উল্লেখযোগ্যভাবে।

 


আরো সংবাদ



premium cement