২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৈয়দ আলী আহসান সিএনসি পদক পেলেন কবি শাহীন রেজা

-

করোনাকালীন বিশ্বে মহাবিপর্যয়ের মধ্যেও কবি, সাহিত্যিক, মনীষী ও জাতীয় অধ্যাপক জীবনশিল্পী সৈয়দ আলী আহসানের জন্মশতবার্ষিকীর নানামাত্রিক অনুষ্ঠান স্বল্প পরিসরে হলেও পালিত হচ্ছে। সিএনসি উদ্যোগ গ্রহণ করেছিলেন ৩১.০৭.২০১৯ তারিখে এবং তা চলতে থাকবে ৩১.০৭.২০২১ পর্যন্ত। সিএনসি ছাড়া আর যারা উদ্যোগ গ্রহণ করেছিলেন, তার মধ্যে ছিল ‘বাংলা একাডেমি’, ‘জাতীয় অধ্যাপক সৈয়দ আলী আহসান জন্মশতবার্ষিকী উদযাপন কমিটি’, ‘জাতীয় অধ্যাপক সৈয়দ আলী আহসান ফাউন্ডেশন’ ও ‘সৈয়দ আলী আহসান জাতীয় স্মৃতি কমিটি’।
এ উপলক্ষে গত শুক্রবার সিএনসি ‘একি অনন্য উজ্জ্বলতা আমাদের চারপাশে’ শীর্ষক এক বর্ণাঢ্য অনলাইন অনুষ্ঠানের আয়োজন করে। সিএনসির সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেণ্য কবি, সাংবাদিক জাহাঙ্গীর ফিরোজ। সিএনসির নির্বাহী পরিচালক মাহবুবুল হক অসুস্থ অবস্থায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন কবি সৌমিত বসু (ভারত), কবি জাকির আবু জাফর ও কবি মনসুর আজিজ। আবৃত্তিতে অংশগ্রহণ করেন কবি ক্যামেলিয়া আহমেদ ও আবৃত্তিশিল্পী পলি রহমান।
গতকালের পদকপ্রাপক কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সংস্কৃতিজন শাহীন রেজা বলেন, আজকের এই সাঁঝের মায়া বাকি জীবনে আমার জন্য মহানন্দের অমিয় বাণী। আমাদের ভাষা, সাহিত্য ইত্যাদি নিয়ে আমরা ঐশ্বর্যশালী। আমরা অহঙ্কার করব না। কিন্তু আমরা আমাদের ঐশ্বর্যের নানা মালা নিয়ে এই কীটদংশ পৃথিবীকে নতুন করে সাজাবো। আমি আজ অনেক বড় দায়িত্ব পেলাম। আর কোনো পদক বা পুরস্কার আমার জীবনের গন্তব্যকে ব্যাহত করবে না। নয়া দিগন্তের সাহিত্য সম্পাদক কবি জাকির আবু জাফর বলেন ‘কবি আল মাহমুদ বলেছিলেন, কবি সৈয়দ আলী আহসান ছিলেন আমাদের কবিদের কবি, আমাদের শিক্ষাবিদদের শিক্ষক। তাকে স্মরণে রাখা আমাদের ধর্ম, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ইত্যাদিকে স্মরণে রাখার সমতুল্য। তিনি আমাদের অভিভাবকদের অভিভাবক। আমরা যারা সৈয়দ আলী আহসান পদক পেয়েছি, আমরা অবশ্যই অনেক বড় সৌভাগ্যবান, আমরা তার আত্মার কল্যাণ কামনা করছি। প্রধান অতিথি কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন, ‘মনীষী সৈয়দ আলী আহসান ছিলেন আমাদের কালের শ্রেষ্ঠ বাগ্মী, শ্রেষ্ঠ উপদেশক, শ্রেষ্ঠ পরামর্শক। তাকে নিয়ে আমাদের গর্ব বা অহঙ্কারের অন্ত ছিল না। তাকে ভুলে যাওয়া যাবে না। অনুষ্ঠানের উজ্জ্বল এক পর্বে কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সংস্কৃতিজন শাহীন রেজাকে ‘সৈয়দ আলী আহসান সিএনসি পদক’ প্রদান করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি মনসুর আজিজ। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল