২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চলচ্চিত্র শিল্প এখন আইসিইউতে

-

দেশের চলচ্চিত্র শিল্প এখন আইসিইউতে। হল বন্ধ। খোলা থাকলেও ছবি নেই, দর্শক নেই। এমন অবস্থায় ধাপে ধাপে সারা দেশে হলের সংখ্যা ১২ শ’ থেকে কমে নেমেছে ২ শ’টিতে। সেগুলোও চলছিল খুঁড়িয়ে খুঁড়িয়ে। কিন্তু চলতি করোনায় এখন সবই শেষ। এখন চালু হলের সংখ্যা কমে ৬২তে ঠেকেছে। তাও বলা যায় লাইফ সাপোর্টে। চলমান সঙ্কটে তার শেষ ঘোষণা এখন সময়ের ব্যাপার মাত্র।
সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাসের কারণে ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে সিনেমা হল। বন্ধের প্রথম ১ মাসে ঢাকাই চলচ্চিত্রের ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২০০ কোটি টাকারও বেশি। আর চরম মানবেতর জীবনের কবলে পড়েছেন চলচ্চিত্রের স্বল্প আয়ের শিল্পী, কলাকুশলী, নির্মাতা ও সিনেমা হলের কর্মীরা। বেশির ভাগ বন্ধ সিনেমা হলের কর্মকর্তা-কর্মচারীরা বেতন বা ভাতা পাননি। এরকম চলতে থাকলে হয়তো দেশে আর সিনেমা হলই থাকবে না। সঙ্কটে পড়বে সিনেমা ইন্ডাস্ট্রি।
হল মালিকদের মতে, এখন সিনেমা হল বদলাতে হবে। বর্তমানের সিনেমা হলগুলো ভেঙে সেই জায়গায় বাণিজ্যিক ভবন তৈরি করে সেখানে ছোট পরিসরে সিনেমা হল নির্মাণ করতে হবে। এতে পরিচালনার ব্যয়ও কমবে আর বাণিজ্যিক ভবনে থাকা অন্য প্রতিষ্ঠানের আয় দিয়ে সিনেমা হলের লোকসান পূরণ সম্ভব হবে।
প্রদর্শক সমিতির তথ্য মতে, নব্বই দশকে দেশে হলের সংখ্যা ছিল এক হাজার ৪৩৫টির মতো। বর্তমানে সিনেমা হল কমতে কমতে দেশে হলের সংখ্যা ৬২টিতে দাঁড়িয়েছে! দেশে ২৫টি জেলায় এখন আর কোনো সিনেমা হল নেই। জেলাগুলোর মধ্যে মুন্সীগঞ্জ, নরসিংদী, পঞ্চগড়, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা, নাটোর, নড়াইল, ব্রাক্ষণবাড়িয়া, বরগুনা, চুয়াডাঙ্গা, খাগড়াছড়ি, বাগেরহাট, ঝালকাঠি, কক্সবাজার, বান্দরবানসহ কয়েকটি জেলায় এখন আর সচল কোনো হল নেই।
অন্য দিকে প্রযোজক, পরিবেশক ও প্রদর্শক সমিতির কাছ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০০০ সাল পর্যন্ত দেশের প্রতিটি জেলায় বিশের অধিক সিনেমা হল ছিল। কিন্তু এরপর থেকে দেশে হলসংখ্যা কমতে শুরু করে এখন শূন্যের কোটায়। তাদের মতে, সিনেমার গল্প, চলচ্চিত্র শিল্পী সঙ্কটসহ চলচ্চিত্রের বিভাজন ও সিনেমা নির্মাণ কম হওয়ার কারণে হলসংখ্যা কমে গেছে। সিনেমা হলে নতুন কোনো সিনেমা মুক্তি দিতে না পারায় নতুন হল মালিকরা হল ক্রমশ বন্ধ করে দিয়ে মার্কেট নির্মাণ করেছেন।
প্রদর্শক সমিতির সভাপতি ও প্রযোজক ইফতেখার উদ্দিন নওশাদ জানান, চলমান পরিস্থিতিতে দেশের সিনেমা শিল্প এখন লাইফ সাপোর্টে আছে। আর দিন দিন যদি হলসংখ্যা কমতে থাকে তাহলে হয়তো এ দেশে আর সিনেমাই থাকবে না। অপর দিকে পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার জানান, দিন দিন অবস্থা খারাপের দিকে যাচ্ছে। ফলে অনেকে এখন হল ভেঙে মার্কেট বানাচ্ছেন। কারণ সিনেমা হল থেকে হল মালিকরা লাভবান হতে পারছেন না।
সিনেমা হল বন্ধ থাকায় এই খাতে ক্ষতির পরিমাণ ‘তিন শ’ থেকে সাড়ে তিন শ’ কোটি টাকা’ বলে জানান বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু। তিনি জানান, বর্তমানে তাদের অনেকে বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। লোকসানের মুখে ধুঁকতে থাকা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) কর্মীদেরও দুই মাস ধরে বেতন বন্ধ ছিল। পরে অর্থ মন্ত্রণালয় থেকে ‘অনুদান’ হিসেবে পাওয়া ৬ কোটি টাকা থেকে ২৬১ কর্মকর্তা-কর্মচারীর মার্চ ও এপ্রিল মাসের বেতন পরিশোধ করা হয়।
বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি মিয়া আলাউদ্দিন জানান, শুধু প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নয় এখন বিশাল অঙ্কের ক্ষতির সম্মুখীন হচ্ছেন হল মালিকরাও। বন্ধ হওয়ায় সব হল মিলিয়ে গড়ে প্রতিদিন ১৭ লাখ টাকার বেশি ক্ষতি হচ্ছে। তিনি বলেন, বর্তমানে কর্মচারীর বেতন ও আনুষঙ্গিক বিষয়াদি মিলিয়ে প্রত্যেক সিনেমা হলে প্রতিদিন খরচ প্রায় ২৫ হাজার টাকা। এটা সিনেমা হল বন্ধ অবস্থায়। হল চালু থাকলে সাথে যুক্ত হবে বিদ্যুৎবিল। এই হিসাবে এই কয়দিনে আমাদের সিনেমা হলে ক্ষতি হবে আড়াই কোটি টাকার বেশি।
বর্তমান অবস্থায় চলচ্চিত্রের সঙ্কট কাটিয়ে তুলতে সরকার এগিয়ে এসেছে। সরকারি অনুদানের টাকা বাড়িয়ে দশ কোটিতে করা হয়েছে। পাশাপাশি চলচ্চিত্রের হল বাঁচাতেও দেশে সিনেপ্লেক্স নির্মাণের ঘোষণা আসছে তথ্য মন্ত্রণালয় থেকে। বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো নতুন করে চালু এবং চালু থাকা সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে বলে তথ্যমন্ত্রী জানিয়েছেন। মন্ত্রী জানান, এক সময় আমাদের দেশে ১২০০ সিনেমা হল ছিল। এখন দুই শ’টি হল চালু রয়েছে। এসব হলের সংস্কার, বন্ধ থাকা হলগুলো আবার চালু এবং নতুন হল নির্মাণের জন্য একটি বিশেষ তহবিল গঠনের জন্য প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছেন। এর আওতায় শিগগিরই দীর্ঘমেয়াদি স্বল্পসুদে ঋণ প্রদান করা হবে।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল