২৮ অক্টোবর ২০২০

ঘরে বসেই বিমান টিকিট কেনার সুযোগ

-

আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে ঘরে বসেই বিদেশের এয়ার টিকিট কেনার ব্যবস্থা করল বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, স্থানীয় ট্রাভেল অপারেটরের মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় দাম পরিশোধ করা যাবে। স্থানীয় ট্রাভেল অপারেটরেরা বৈদেশিক মুদ্রা মার্জিন হিসেবে অর্থ জমা করবে। বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি থেকে কমিশন, রিফান্ড, ট্যাক্স সমন্বয়ের পর অবশিষ্ট অংশ বিদেশী প্রতিসংগী প্রতিষ্ঠানের কাছে প্রেরণ করা যাবে।
এয়ার টিকিট ছাড়াও স্থানীয় ট্রাভেল অপারেটরদের কাছ থেকে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় বিদেশের ট্রেন/বাসের টিকিটও আগাম কেনা যাবে। পাশাপাশি স্থানীয় ট্রাভেল অপারেটরেরা বৈদেশিক মুদ্রার বিনিময়ে হোটেল বুকিং সেবাও প্রদান করতে পারবে।
স্থানীয় ট্র্যাভেল অপারেটররা বলেন, আন্তর্জতিক কার্ডে ট্র্যাভেল মাধ্যমে টিকিট বিক্রয়, হোটেল বুকিং সেবা নিবাসী ট্যুর অপারেটরদের প্রদানের ফলে এজেন্সি ব্যবসার প্রসার ঘটবে। পাশাপাশি বিদেশগামী যাত্রীরা সুলভ মূল্যেও বিদেশের টিকিট এবং হোটেল বুকিং থেকে করাতে পারবেন।
ঘোষিত নীতিমালার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে প্রশ্ন করা হলে তিনি জানান, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে বিদেশের টিকিট এবং হোটেল বুকিং স্থানীয়ভাবে পরিশোধের সুযোগ প্রদানের ফলে বিদেশগামী যাত্রীরা তাদের ভ্রমণ কার্যক্রম স্বস্তির সাথে সম্পাদন করতে পারবেন।

 


আরো সংবাদ