২৬ অক্টোবর ২০২০

চট্টগ্রামের ৪৯টি হাসপাতালে ইটিপি স্থাপনে সময় দেয়া হলো ৩ মাস

পরিবেশ অধিদফতরের নির্দেশনা
-

বন্দরনগরী চট্টগ্রামের ৪৯টি সরকারি-বেসরকারি হাসপাতালে তরল বর্জ্য শোধনাগার (ইটিপি/ ডব্লিøউটিপি/ এসটিপি) স্থাপনে তিন মাসের সময় বেঁধে দিয়েছে পরিবেশ অধিদফতর। হাসপাতাল বর্জ্যরে দূষণ থেকে পরিবেশ ও জনসাধারণকে নিরাপদ রাখতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২০০৮ সালের বিধিমালায় চিকিৎসা-বর্জ্য বলতে মানবকুলের চিকিৎসা, প্রতিষেধক ব্যবস্থা, রোগ নির্ণয় বা রোগসংক্রান্ত গবেষণার ফলে উৎপাদিত যেকোনো কঠিন, তরল, বায়বীয় ও তেজস্ক্রিয় পদার্থ যা নির্গত, নিক্ষিপ্ত বা স্তূপীকৃত হয়ে পরিবেশের ক্ষতিকর পরিবর্তন সাধন করে এবং ব্যবহৃত পানি, পানের পিক, বমি, কফ, সাকশন করা তরল, পুঁজ, দেহ রস, সিরাম, তরল রক্ত, গর্ভের পানি, তরল রাসায়নিক দ্রব্য, অব্যবহৃত তরল ওষুধ, ড্রেনেজ ব্যাগের তরল বর্জ্য ইত্যাদিকে চিহ্নিত করা হয়েছে।
তরল বর্জ্যরে মানদণ্ড সম্পর্কে চিকিৎসা-বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা, ২০০৮-এর ৬ নম্বর তফসিলে বলা হয়েছে, হাসপাতালে উৎপাদিত নির্গমনশীল তরল বর্জ্যরে ক্ষেত্রে অনুমতিযোগ্য সীমা পিএইচ মাত্রা ৬.৩-৯.০, ভাসমান কঠিন পদার্থ প্রতি লিটারে ১০০ মিলিগ্রাম, তেল ও চর্বিজাতীয় পদার্থ প্রতি লিটারে ১০ মিলিগ্রাম, বিওডি প্রতি লিটারে ৩০ মিলিগ্রাম, সিওডি প্রতি লিটারে ২৫০ মিলিগ্রাম এবং জৈব নিরূপণ পরীক্ষার অনুমোদিত মাত্রার ক্ষেত্রে বলা হয়েছে ১০০ শতাংশ তরল বর্জ্য ব্যবহারের ৯৬ ঘণ্টা পর ৯০ শতাংশ মাছ বেঁচে থাকবে। সূত্র জানিয়েছে, ইতোমধ্যে চট্টগ্রামের বেসরকারি পার্কভিউ হাসপাতালসহ তিনটি হাসপাতাল তরল বর্জ্য শোধনাগার স্থাপন করেছে, যা কার্যকর রয়েছে। সময় বেঁধে দেয়া হাসপাতালগুলোর তরল বর্জ্য শোধনাগার স্থাপনে নির্গত তরলের পরিমানের ওপর ভিত্তি করে ২০ লাখ থেকে এক কোটি টাকা পর্যন্ত ব্যয় হতে পারে বলে সূত্র জানায়।
চিকিৎসা-বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা, ২০০৮-এর বিধি-৩-এর আলোকে গঠিত বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের নেতৃত্বাধীন কমিটি কর্তৃক গত ১ সেপ্টেম্বর ত্রৈমাসিক সভার আয়োজন করা হয়। সভায় জানানো হয়, কমিটির তৃতীয় সভার সিদ্ধান্তের আলোকে নগরীর ৪৯টি হাসপাতাল এখন পর্যন্ত তরল বর্জ্য শোধনাগার স্থাপন করেনি। ৪৯টি হাসপাতালের মধ্যে তিনটি সরকারি এবং বাকিগুলো বেসরকারি হাসপাতাল। সভায় এসব হাসপাতালকে ইটিপি স্থাপনে তিন মাস সময় দেয়ার সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের আলোকে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে এসব হাসপাতালকে তরল বর্জ্য শোধনাগার স্থাপন করে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়কে অবহিত করার জন্য জন্য বলা হয়েছে।
ইটিপি স্থাপনে সময়সীমা বেঁধে দেয়া হাসপাতালগুলো হলোÑ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, সাউদার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, পাঁচলাইশের সার্জিস্কোপ হসপিটাল (ইউনিট-১), পাঁচলাইশের কার্ডিকেয়ার হার্ট হসপিটাল প্রা: লি:, পাঁচলাইশ শিশু ও জেনারেল হাসপাতাল, ওআর নিজাম রোডের চট্টগ্রাম হেলথ পয়েন্ট হাসপাতাল, মেরিন সিটি মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল, বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল (ইউএসটিসি), ওআর নিজাম রোডের এশিয়ান স্পেশালাইজড হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, জাকির হোসেন রোডের হলিক্রিসেন্ট হসপিটাল লি:, লায়নস দাতব্য চক্ষু হাসপাতাল, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, সার্সন রোডের মাউন্ট হাসপাতাল, হালিশহর জেনারেল হাসপাতাল (প্রা:) লি:, বড়পোলের সিটি চক্ষু হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বন্দর হাসপাতাল, ওআর নিজাম রোডের শেভরন স্পেশালাইজড হাসপাতাল, চট্টেশ্বরী রোডের কসমোপলিটন হাসপাতাল, পূর্ব নাসিরাবাদের আরাফ হাসপাতাল, সিমেন্ট ক্রসিংয়ের সিটি জেনারেল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতাল, ওআর নিজাম রোডের রয়েল মেডিক্যাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, লালখানবাজারের মমতা নগর মাতৃসদন, চট্টগ্রাম শিশু হাসপাতাল প্রা: লি:, কাতালগঞ্জস্থ সার্জিস্কোপ হসপিটাল (ইউনিট-২), ল্যানসেট হাসপাতাল, সেন্ট্রাল সিটি হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, আকবরশাহের সার্জিকেয়ার হসপিটাল, ট্রিটমেন্ট হাসপাতাল (প্রা:) লি:, ওআর নিজাম রোডের মেডিক্যাল সেন্টার, মেহেদীবাগের ন্যাশনাল হসপিটাল লি:, চট্টগ্রাম স্পেশালাইজড ট্রিটমেন্ট অ্যান্ড ট্রমা সেন্টার (সিএসটিসি), প্রিমিয়ার হাসপাতাল, পাহাড়তলীর চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র, ডক্টরস হাসপাতাল, ইসলামী ব্যাংক হাসপাতাল, এএফসি হেলথ ফর্টিস স্কর্টস হার্ট ইনস্টিটিউট, আগ্রাবাদ এক্সেস রোডের মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাসপাতাল, বিজিএমইএ হাসপাতাল, চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল, পাঠানটুলীর মিডপয়েন্ট হাসপাতাল অ্যান্ড মেটারনিটি সেন্টার, এ কে খান মোড়ের আল আমিন হাসপাতাল, লায়ন্স জেনারেল হাসপাতাল, মা মনি হাসপাতাল, একুশে হাসপাতাল, সেবা হাসপাতাল, পিপলস হাসপাতাল, হলি হেলথ হাসপাতাল অ্যান্ড ওরিয়েন্টেশন ডায়াগনস্টিক সেন্টার।
পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক (উপ সচিব) মোহাম্মদ নুরুল্লাহ নুরী নয়া দিগন্তকে বলেন, চট্টগ্রামে প্রথমবারের মতো তিনটি হাসপাতাল ইটিপি স্থাপন করেছে এবং তা কার্যকর রয়েছে। তাই ওই তিনটি হাসপাতাল ছাড়া বাকি হাসপাতালগুলোকে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে ইটিপি/ডব্লিউটিপি/এসটিপি স্থাপন করে চট্টগ্রামের পরিবেশ অধিদফতরের গবেষণাগার থেকে নির্গত তরল বর্জ্যরে মানমাত্রা পরীক্ষার রিপোর্ট পরিবেশ অধিদফতরের মহানগর কার্যালয়ে জমা দিতে বলা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে তরল বর্জ্য শোধনাগার স্থাপনে ব্যর্থ হাসপাতালের বিরুদ্ধে আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

 


আরো সংবাদ