২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রূপগঞ্জে সাত্তার বাহিনীর কাছে জিম্মি এলাকাবাসী

ইউপি নির্বাচন কেন্দ্র করে বেপরোয়া
-

রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নে এক আতঙ্কের নাম পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী ও ভূমিদস্যু সাত্তার ওরফে এসটি সাত্তার। ইতঃপূর্বে র্যাবের হাতে অস্ত্র, গুলিসহ গ্রেফতার হওয়া সাত্তার দাবড়ে বেড়াচ্ছেন ইউনিয়নের সর্বত্র। তার বিরুদ্ধে অসংখ্য মামলা থাকলেও রয়েছে বহাল তবিয়তে। ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে চালিয়ে যাচ্ছে ভূমিদস্যুতাসহ নানা ধরনের অপকর্ম। গত কিছু দিনে চাঁদা না পেয়ে বেশ কিছু ব্যবসায়ীকে আটকে তাদের মোটরসাইকেল ও টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগও রয়েছে সাত্তার বাহিনীর বিরুদ্ধে। একেক সময়ে একেক জনপ্রতিনিধির কাছের লোক পরিচয় দিয়ে সাত্তার প্রশাসনে দোর্দণ্ড প্রভাব বিস্তার করছে। আসন্ন দাউদপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে এ বাহিনী বেপরোয়া হয়ে উঠেছে। নির্বাচনে সাত্তার সন্ত্রাসী কার্যকলাপ চালাতে পারে বলেও আশঙ্কা করছেন অনেকে।
অভিযোগ জানা গেছে, দাউদপুর ইউনিয়নের খৈসাইর এলাকার চিহ্নিত সন্ত্রাসী, চাঁদাবাজ, অস্ত্র, অপহরণ, দস্যুতাসহ অসংখ্য মামলার আসামি সাত্তার ওরফে এসটি সাত্তার ও তার বাহিনী এলাকায় দীর্ঘ দিন ধরেই ত্রাসের রাজত্ব চালাচ্ছে। ২০১৬ সালের ১৫ নভেম্বর রূপগঞ্জে পুলিশের তালিকাভুক্ত এসটি সাত্তারকে গ্রেফতার করে র্যাবের একটি টিম। পরে তার তথ্য অনুযায়ী একটি অফিস থেকে একটি পিস্তল, ম্যাগজিন ও রামদা উদ্ধার করা হয়। সাত্তার খৈসাইরের গোলাম মোস্তফার ছেলে। পরে তাকে রূপগঞ্জ থানায় সোপর্দ করা হয়। সাত্তারকে আটকের পর র্যাব-১-এর ডিএডি অপূর্ব চক্রবর্তী বাদি হয়ে অস্ত্র আইনে একটি মামলা দায়ের করেন। তার বিরুদ্ধে আগে থেকেই প্রায় ডজনখানেক মামলা রয়েছে। এ ছাড়া স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান থেকে নিয়মিত চাঁদা আদায়, ছিনতাই, নারীদের শ্লীলতাহানি ও বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। এ ছাড়া রাজধানীতে একাধিকবার অস্ত্রসহ গ্রেফতারও হয়েছে সন্ত্রাসী সাত্তার।
খোঁজ নিয়ে জানা গেছে, র্যাবের হাতে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার হওয়ার আগে ও পরে অসংখ্য সন্ত্রাসী কার্যকলাপ ও ভূমিদস্যুতার অভিযোগ রয়েছে সাত্তারের বিরুদ্ধে। ২০১৫ সালের ২১ ফেব্রুয়ারি খৈসাইর এলাকায় বেঙ্গল গ্রুপের হেমকো ব্যাটারি কারখানার জমি কেনাবেচায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষ নুরুজ্জামানের ওপর হামলা চালায় সাত্তার বাহিনী। তখন তার বাহিনীর হামলায় অন্তত ১০ জন আহত হয়। ওই বছরের ১৮ নভেম্বর দুর্ধর্ষ সন্ত্রাসী সাত্তারের ভয়ে এলাকা ছাড়ে মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ও তার পরিবার। ২০১৭ সালের ২৮ মে সন্ত্রাসী টেপা সাত্তার বাহিনীর হামলায় শিক্ষার্থী জাহিদুল গুরুতর জখম হয়। জাহিদুল ছিল উত্তরার আমেরিকান কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী। তার বাবা ব্যবসায়ী গোলজার হোসেন জানিয়েছিলেন, দীর্ঘ দিন ধরে জমিজমা নিয়ে একই এলাকার মোস্তাফা মিয়ার ছেলে এসটি আব্দুস সাত্তারের সাথে তাদের বিরোধ চলছে। এর জের ধরে গত ২৫ মে তার ছেলে জাহিদুল ইসলামকে কলেজ থেকে বাড়ি ফেরার পথে স্থানীয় বীরহাটাব এলাকায় একা পেয়ে সাত্তার ও তার লোকজন এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে ফেলে রেখে যায়। এ ঘটনায় মামলা দায়েরের ফলে ক্ষুব্ধ হয়ে সাত্তার ও তার লোকজন হাসপাতালে গিয়েই তার ছেলেকে হত্যা করা হবে বলে হুমকি দেয়। সর্বশেষ চলতি বছরের ১৮ সেপ্টেম্বর দাবিকৃত চাঁদা না পেয়ে সাহেদ মিয়া নামক এক মাটি ব্যবসায়ীকে কুপিয়ে তার ব্যবহৃত মোটরসাইকেল ও সাথে থাকা ২ লাখ টাকা লুটে নেয় এসটি সাত্তার বাহিনী। কিছু দিন আগে মো: হারিজুল মিয়া নামক এক ব্যবসায়ীকেও একইভাবে কুপিয়ে মোটরসাইকেল ও ৩ লাখ টাকা লুটে নেয় সাত্তার বাহিনী। এ ছাড়াও ইতঃপূর্বে খেসাইর এলাকার মো: আমিনুল ইসলাম, কলিঙ্গা গ্রামের মো: তৌহিদ মিয়া এবং পূর্ব-দাউদপুর এলাকার মো: ইব্রাহিম মিয়ার মোটরসাইকেল ও নগদ টাকা অপহরণসহ তাদের কুপিয়ে আহত করে।
এলাকাবাসীর অভিযোগ, রূপগঞ্জ থানায় সন্ত্রাসী এসটি সাত্তারের বিরুদ্ধে হত্যা, অস্ত্র, ডাকাতি, চাঁদাবাজি ও মারামারিসহ অন্তত একডজন মামলা রয়েছে। অস্ত্রসহ র্যাবের হাতে গ্রেফতারের পরে জামিনে বের হয়ে সাত্তার আরো বেপরোয়া হয়ে উঠেছে। এ দিকে রূপগঞ্জে দাউদপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন আসন্ন। তবে এসটি সাত্তার এই দাউদপুর নির্বাচনে সুষ্ঠু ভোটগ্রহণের ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি করতে পারে বলে মনে করছেন সাধারণ মানুষ। যে কারণে আসন্ন নির্বাচনের ভোটগ্রহণের আগেই সাত্তারের বিরুদ্ধে কঠোর অ্যাকশন নেয়ার দাবি এলাকাবাসীর। অভিযুক্ত এসটি আব্দুস সাত্তারের সাথে এ ব্যাপারে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
এ বিষয়ে রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল হাসান জানান, এসটি সাত্তারসহ তার বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অসংখ্য অভিযোগ রয়েছে। অপরাধীদের গ্রেফতারের জন্য পুলিশ তৎপর রয়েছে।


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল