২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সাংবাদিকরা জাতীয় পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সম্মান তুলে ধরে : ঢাবি ভিসি

-

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এ সেøাগান নিয়ে ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। গতকাল সমিতির কার্যালয়ে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। করোনা মহামারীর কারণে সশরীরে উপস্থিত না হয়ে অনলাইন প্ল্যাটফর্ম জুমে যুক্ত হন ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান ও প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। ডুজা সভাপতি রায়হানুল ইসলাম আবিরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এইচ এম ইমরান হোসাইনের সঞ্চালনায় সমিতির সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, অনেক সময় আমরা সমস্যায় পড়ি। কোনো কোনো শ্রদ্ধেয় সহকর্মী অভিজ্ঞতা বা তথ্যের অভাবে এমন কিছু কথা বলে ফেলে বা এমন কিছু আচরণ করে বসে, যার জন্য আমাদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। সাংবাদিক সমিতির সদস্যদের উদ্দেশে তিনি বলেন, একজন সজ্জনের বৈশিষ্ট্য হলো, সে বিকৃত রুচির মানুষ নয়। কোথাও কোনো ব্যত্যয় ঘটলে বা ঘাটতি নজরে এলে সেটাকে কিভাবে পরিশীলিত রূপ দেয়া যায়, সে চেষ্টা করতে হবে। তা না করে, অন্যকে অসম্মানিত করার দৃষ্টিভঙ্গি থাকলে সেটা পরিহার করতে হবে।
সাংবাদিক সমিতি বিশ্ববিদ্যালয়ের ওয়াচডগের ভূমিকা পালন করছে উল্লেখ করে ভিসি আরো বলেন, তোমাদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি অনন্য। কারণ, তোমরা সামগ্রিকভাবে জাতীয় পর্যায়ে আমাদের সম্মান তুলে ধর।
বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, আমরা যারা বিশ^বিদ্যালয়ে আছি, আমাদের কাজের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল হবে। এ জন্য যারা বিশ^বিদ্যালয়ের দায়িত্বে আছে, তাদের ঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। তেমনিভাবে ঢাকা বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যদেরও একটা দায়িত্ব রয়েছে। কাজেই, আমরা চাইব তারা বস্তুনিষ্ট তথ্য তুলে ধরুক। আমাদের ত্রুটি-বিচ্যুতি হলেও সেটা সুন্দরভাবে তারা তুলে ধরবে।
সভাপতির বক্তব্যে রায়হানুল ইসলাম আবির বলেন, ঢাকা বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতি বস্তুনিষ্ঠতা বজায় রেখে কাজ করে যাচ্ছে। সামনের দিনগুলোতে বিশ^বিদ্যালয় প্রশাসনের জবাবদিহিতা নিশ্চিত, শিক্ষার্থীদের অধিকার নিশ্চিতসহ সুন্দর মানবিক ক্যাম্পাস বিনির্মাণের জন্য আমাদের কাজ অব্যাহত থাকবে।


আরো সংবাদ



premium cement