১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আনোয়ার জাহিদের মৃত্যুবার্ষিকী আজ

-

প্রখ্যাত সাংবাদিক, প্রাজ্ঞ রাজনীতিক ও সাবেক মন্ত্রী আনোয়ার জাহিদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ২০০৮ সালের এই দিনে ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান।
আনোয়ার জাহিদের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ যাদু মিয়া মিলনায়তনে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেছে ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি-এনডিপি। এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গণদল চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী, জাতীয় পার্টি প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ইকবাল হোসেন রাজু, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়া, বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ জাতীয় পার্টি অতিরিক্ত মহাসচিব অ্যাডভোকেট জাফর আহমেদ জয় প্রমুখ।
দেশবরেণ্য এ নেতা ছাত্রজীবনে নিখিল পূর্ব পাকিস্তান ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি ছাত্রলীগের ঝিনাইদহ মহকুমার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৫২-এর ভাষা আন্দোলনে ঝিনাইদহে ছাত্র আন্দোলন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৫৬ সালে রাজশাহী সরকারি কলেজের ভিপি নির্বাচিত হন। ১৯৫৭ সালে পূর্ব পাকিস্তান যুবলীগের সেক্রেটারি নির্বাচিত হন। ১৯৬১ সালে রাজবন্দী হিসেবে গ্রেফতার হন। ১৯৬২ সালে তিনি সাংবাদিকতা জীবনে প্রবেশ করেন। ১৯৬৫ সালে তিনি ন্যাপের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও ’৬৮ সালে ন্যাপের যুগ্ম সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৯-এর গণ-আন্দোলনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। গণতন্ত্রী পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন আনোয়ার জাহিদ। ১৯৮৬ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং তথ্যমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী, ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৯৬-২০০১ পর্যন্ত বিএনপি চেয়ারপারসনের তথ্য উপদেষ্টার দায়িত্ব পালন করেন এবং সাত দলীয় ও চারদলীয় জোট গঠনে গুরুত্বপূর্ণ রূপকারের ভূমিকা পালন করেন। এ ছাড়া ১৯৭০ সালে সাপ্তাহিক গণবাংলার নির্বাহী সম্পাদক, ১৯৭২ সালে ইংরেজি দৈনিক পিপলসের বার্তা সম্পাদক হিসেবে বাংলাদেশ টাইমসে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বিভিন্ন সময়ে তিনি দৈনিক ইত্তেহাদ, সাপ্তাহিক ধূমকেতু, দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, সাপ্তাহিক হলিডের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি ইনকিলাব টেলিভিশনের (আইটিভি) প্রধান নির্বাহী ও দৈনিক ইনকিলাবের উপদেষ্টা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। আনোয়ার জাহিদ শুধু সাংবাদিকতাই করেননি, তিনি সাংবাদিকদের নেতৃত্বও দিয়েছেন। ১৯৬২, ’৬৩ ও ’৬৪ সালে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক, ১৯৬৫ ও ’৬৬ সালে সহ-সভাপতি ও ১৯৭৮ ও ১৯৮৩ সালে সভাপতির দায়িত্ব পালন করেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement

সকল