২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চাকরি জাতীয়করণের দাবি শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের

-

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণের দাবি জানিয়েছে ১৮টি সংগঠনের বৃহত্তম মোর্চা বেসকারি শিক্ষক-কর্মচারী ঐক্যজোট। অবিলম্বে এ দাবি মেনে নেয়া না হলে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলানোর ঘোষণা দেয়ারও হুমকি দেয় সংগঠনটি। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নয়াপল্টনে নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এ কথা জানান। সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ মো: সেলিম ভুইয়া সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনাভাইরাসের প্রকোপে দেশের শিক্ষাব্যবস্থা এখন বিপর্যস্ত। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের বেতন আদায় করা যাচ্ছে না। ফলে শিক্ষক-কর্মচারীরা প্রতিষ্ঠান প্রদত্ত বেতন পাচ্ছেন না। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ফান্ড থাকা সত্ত্বেও শিক্ষক-কর্মচারীদের বেতন দিচ্ছে না কর্তৃপক্ষ। এমনকি গত ঈদে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতনের সরকারি অংশ দেয়া হয়নি। পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেয়া হয়নি।
লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়, সরকারি ও বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসার কারিকুলাম একই ধরনের। অথচ উভয় ক্ষেত্রে শিক্ষক-কর্মচারীদের সমযোগ্যতা ও সমঅভিজ্ঞতা থাকা সত্ত্বেও তাদের বেতন স্কেলে বৈষম্য রয়েছে। ভাতার ক্ষেত্রেও রয়েছে বিভাজন। সরকারের এ ধরনের আচরণে তারা ক্ষোভ প্রকাশ করেন।
শিক্ষকদের কল্যাণে বিভিন্ন সরকারের নেয়া পদক্ষেপগুলোর কথা উল্লেখ করে সংগঠনের চেয়ারম্যান বলেন, এখন চাকরি জাতীয়করণের কোনো বিকল্প নেই। এ সময় হিসাব উপস্থাপন করে তিনি জানান, চাকরি জাতীয়করণের জন্য সরকারের অতিরিক্ত অর্থের প্রয়োজন নেই। সরকারি কোষাগার থেকে অতিরিক্ত অর্থ দেয়া ছাড়াই বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণ করা সম্ভব। সংবাদ সম্মেলনে দেশের প্রয়োজনে জাতীয় সংসদে ১০ শতাংশ আসন শিক্ষকদের জন্য সংরক্ষণেরও দাবি জানানো হয়।
শিক্ষক নেতৃবৃন্দ বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণের দাবিতে আমরা সরকারকে বহুবার আল্টিমেটাম দেয়া সত্ত্বেও সরকার আমাদের দাবির প্রতি কোনো গুরুত্ব দেয়নি। তাই বাধ্য হয়ে আমরা আগামী ২১ আগস্টের পর যেকোনো দিন ঢাকায় মহাঅবস্থানের ঘোষণা দিচ্ছি। চাকরি জাতীয়করণের ঘোষণা না দেয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন অব্যাহত থাকবে।
সংবাদ সম্মেলনে সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ মো: সেলিম ভূঁইয়া ছাড়াও কো-চেয়ারম্যান, মাওলানা মো: দেলোয়ার হোসেন, অতিরিক্ত মহাসচিব মো: জাকির হোসেন, সদস্য প্রিন্সিপাল আবদুর রহমান, অধ্যাপক কাজী মুহাম্মদ মাইনউদ্দীন, অধ্যাপক রকিবউদ্দিন, অধ্যাপক মনোয়ার হোসেন রানা, অধ্যাপক রাশেদ, কামরুজ্জামান মিজান, সিরাজুল আলম, মতিউর রহমান ও সোলায়মান চৌধুরী উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল