১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
দিল্লিতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

সেরা প্রামাণ্যচিত্র পুরস্কার পেল ‘কাসিদা অব ঢাকা’

-

দিল্লির ইন্ডাস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র বিভাগে পুরস্কার পেয়েছে অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাছাই করা চলচ্চিত্রগুলো গত ১ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রদর্শিত হয়েছে। সেখানে বিভিন্ন দেশ থেকে আসা ছবি নানা ক্যাটাগরিতে জমা পড়ে। উৎসবে সেরা প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে সেরা পুরস্কার পেয়েছে অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’।
ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশাল ভারদ্বাজের ‘পট্টাখা’ ছিল উদ্বোধনী চলচ্চিত্র এবং সমাপনী চলচ্চিত্র হিসাবে প্রদর্শিত হয় নন্দিতা দাস পরিচালিত নওয়াজুদ্দীন সিদ্দিকী অভিনীত বহুল আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘মান্টো’।
গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১০ আগস্ট উৎসব পরিচালক হর্স নারায়ণ প্রেরিত এক ইমেইল বার্তায় উৎসবের বাংলাদেশের সমন্বয়ক মনজুরুল ইসলাম মেঘকে পুরস্কারের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। মনজুরুল ইসলাম মেঘ জানান, উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন, যেমন মান্টো চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, পটাক্কা চলচ্চিত্রের জন্য বিশাল ভারদ্বাজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দীন সিদ্দিকী। এ ছাড়াও পাকিস্তান ও শ্রীলঙ্কা একাধিক চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হয়।
‘কাসিদা অব ঢাকা’র পরিচালক অনার্য মুর্শিদ বলেন, কাসিদার মতো আমাদের দেশে অসংখ্য লোকঐতিহ্য আছে যেগুলো হয়তো আমরা আর উদ্ধার করতে পারব না কিন্তু সংরক্ষণ করে বিশ্ববাসীকে জানান দিতে পারি, পরবর্তী প্রজন্মকে ব্যাখ্যা করার জন্য একটা জায়গা তৈরি করে দিতে পারি আমরা। আমার টিম এবং প্রযোজনা প্রতিষ্ঠানকে ধন্যবাদ। তাদের অক্লান্ত পরিশ্রমের ফসল এটা।
কাসিদা অব ঢাকার ধারা বর্ণনা করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পদনা করেছেন অনয় সোহাগ, আবহ সঙ্গীত করেছেন প্রিন্স শুভ।
কাসিদা অব ঢাকা প্রযোজনা করেছে ইবিএস গ্রুপের অধীন প্রতিষ্ঠান বাংলাঢোল। ইবিএসের সিইও খালেদুর রহমান দেওয়ান বলেন, পুরনো ঢাকায় জন্ম ও বেড়ে ওঠার কারণে এই কাজটার প্রতি ভালোবাসাটা ছিল অন্য রকম। স্বল্প বাজেটে আমার টিম কাজটা করেছে, সবার ঐকান্তিক প্রচেষ্টাতেই এটি নির্মিত হয়েছে, পুরস্কৃত হয়েছে। বাংলাঢোল তার বিজ্ঞাপনী কাজের পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের আরো কাজ করতে বদ্ধপরিকর। কাসিদা অব ঢাকার ইউটিউব লিংক: যঃঃঢ়ং://িি.িুড়ঁঃঁনব.পড়স/ধিঃপয?া=জড়ইছছহভফপধগ


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল