২৮ সেপ্টেম্বর ২০২০

ঢামেক হাসপাতালের ফুটপাথের অবৈধ দোকান উচ্ছেদ

-

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের আশপাশের ফুটপাথের অবৈধ দোকান উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এ সময় বুলডোজার দিয়ে জরুরি বিভাগসংলগ্ন ফুটপাথ থেকে বহির্বিভাগ ও মেডিক্যাল-২ পর্যন্ত প্রায় তিন শ’ অবৈধ দোকান বুলডোজার দিয়ে ভেঙে ফেলে এবং দোকানে মালামাল তছনছ করা হয়েছে। এসব অবৈধ দোকান থেকে নেতারা ও লাইনম্যান মিলে প্রতি মাসে ৭ লাখ ৮০ হাজার টাকা আদায় করে থাকে। গতকাল রোববার দুপুর পৌনে ১টার দিকে এসব অবৈধ দোকান উচ্ছেদ করা হয়।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সাধারণ কর্মচারীরা অভিযোগ করেন, ফুটপাথে গড়ে ওঠা এসব দোকান নিয়ন্ত্রণ করেন হাসপাতালে চতুর্থ শ্রেণীর কর্মচারী নেতা এবং হাসপাতাল শাখার সরকারপন্থী একজন নেতা। তাদের তত্ত্বাবধানে এসব অবৈধ দোকান পরিচালিত হচ্ছে। এসব দোকান গড়ে উঠেছে হাসপাতাল কেন্দ্র করে।
রোগীর স্বজনরা ফুটপাথের অস্বাস্থ্যকর বিভিন্ন দোকান থেকে খাবার সংগ্রহ করে থাকেন। তারা আরো বলেন, এরকম প্রায় সময় সিটি করপোরেশনের লোকজন এসে দোকান ভেঙে দিয়ে যায়।
তার এক ঘণ্টার মধ্যে আবার দোকানিরা দোকান বসিয়ে ব্যবসা শুরু করেন। ফুটপাথে চা দোকানি আবুল কালাম ও উজ্জ্বল জানান, আমরা কয়েক বছর ধরে এখানে দোকানদারি করে আসছি। প্রথম যখন দোকান বসায় তখন লাইনম্যান মো: জামাল ও হাসেম মিয়াকে ১৫ হাজার দিয়ে বসি। তার পর থেকে প্রতিদিন ১০০ টাকা করে দিতে হয়। প্রতি দোকান থেকে একইভাবে তারা টাকা উঠাচ্ছে। শুনেছি হাসপাতালে কর্মচারী নেতারা ও সরকারিপন্থী নেতারাও এসব টাকার ভাগ নেয়। হাসপাতাল এলাকায় প্রায় তিন শ’ দোকান আছে। লাইনম্যানরা আমাদেরকে বলে এখানে দোকান করতে হলে টাকা দিতেই হবে। তারা বলে এসব টাকা দিয়ে পুলিশকে ম্যানেজ করতে হয়। আবার স্থানীয় নেতাদেরকেও ম্যানেজ করে রাখতে হয়। এভাবে চলছে ঢামেক হাসপাতাল এলাকার ফুটপাথে দোকানদারদের ব্যবসা-বাণিজ্য।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে অবৈধ দোকান উচ্ছেদের সময় উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ। তিনি জানান, প্রায় তিন শ’ দোকান উচ্ছেদ করা হয়েছে। এসব অবৈধ দোকানের জন্য পরিবেশ নষ্ট হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।

 


আরো সংবাদ

টিকটক এখনই বাতিল নয় : মার্কিন আদালত কারাবাখ নিয়ে সীমান্ত সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের চাঁদের বুকে প্রথম নারী পা রাখবেন ২০২৪ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ যৌথভাবে যুদ্ধাস্ত্র বানাচ্ছে ইসরাইল ও ভারত প্রকল্প বাস্তবায়নে শৃঙ্খলা ভেঙে পড়ছে সিলেটে ছাত্রাবাসে ধর্ষণের মামলার আরো দুই আসামি গ্রেফতার ট্রায়াল শেষ না করেই হাজার হাজার নাগরিককে করোনা টিকা দিচ্ছে চীন! মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আর কোনো রাজনৈতিক বিজ্ঞাপন নয় কালো তালিকাভুক্ত ওয়াসার ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো আবারো সক্রিয় হচ্ছে শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন মোদী

সকল