২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঢামেক হাসপাতালের ফুটপাথের অবৈধ দোকান উচ্ছেদ

-

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের আশপাশের ফুটপাথের অবৈধ দোকান উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এ সময় বুলডোজার দিয়ে জরুরি বিভাগসংলগ্ন ফুটপাথ থেকে বহির্বিভাগ ও মেডিক্যাল-২ পর্যন্ত প্রায় তিন শ’ অবৈধ দোকান বুলডোজার দিয়ে ভেঙে ফেলে এবং দোকানে মালামাল তছনছ করা হয়েছে। এসব অবৈধ দোকান থেকে নেতারা ও লাইনম্যান মিলে প্রতি মাসে ৭ লাখ ৮০ হাজার টাকা আদায় করে থাকে। গতকাল রোববার দুপুর পৌনে ১টার দিকে এসব অবৈধ দোকান উচ্ছেদ করা হয়।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সাধারণ কর্মচারীরা অভিযোগ করেন, ফুটপাথে গড়ে ওঠা এসব দোকান নিয়ন্ত্রণ করেন হাসপাতালে চতুর্থ শ্রেণীর কর্মচারী নেতা এবং হাসপাতাল শাখার সরকারপন্থী একজন নেতা। তাদের তত্ত্বাবধানে এসব অবৈধ দোকান পরিচালিত হচ্ছে। এসব দোকান গড়ে উঠেছে হাসপাতাল কেন্দ্র করে।
রোগীর স্বজনরা ফুটপাথের অস্বাস্থ্যকর বিভিন্ন দোকান থেকে খাবার সংগ্রহ করে থাকেন। তারা আরো বলেন, এরকম প্রায় সময় সিটি করপোরেশনের লোকজন এসে দোকান ভেঙে দিয়ে যায়।
তার এক ঘণ্টার মধ্যে আবার দোকানিরা দোকান বসিয়ে ব্যবসা শুরু করেন। ফুটপাথে চা দোকানি আবুল কালাম ও উজ্জ্বল জানান, আমরা কয়েক বছর ধরে এখানে দোকানদারি করে আসছি। প্রথম যখন দোকান বসায় তখন লাইনম্যান মো: জামাল ও হাসেম মিয়াকে ১৫ হাজার দিয়ে বসি। তার পর থেকে প্রতিদিন ১০০ টাকা করে দিতে হয়। প্রতি দোকান থেকে একইভাবে তারা টাকা উঠাচ্ছে। শুনেছি হাসপাতালে কর্মচারী নেতারা ও সরকারিপন্থী নেতারাও এসব টাকার ভাগ নেয়। হাসপাতাল এলাকায় প্রায় তিন শ’ দোকান আছে। লাইনম্যানরা আমাদেরকে বলে এখানে দোকান করতে হলে টাকা দিতেই হবে। তারা বলে এসব টাকা দিয়ে পুলিশকে ম্যানেজ করতে হয়। আবার স্থানীয় নেতাদেরকেও ম্যানেজ করে রাখতে হয়। এভাবে চলছে ঢামেক হাসপাতাল এলাকার ফুটপাথে দোকানদারদের ব্যবসা-বাণিজ্য।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে অবৈধ দোকান উচ্ছেদের সময় উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ। তিনি জানান, প্রায় তিন শ’ দোকান উচ্ছেদ করা হয়েছে। এসব অবৈধ দোকানের জন্য পরিবেশ নষ্ট হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।

 


আরো সংবাদ



premium cement
বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ

সকল