২৮ সেপ্টেম্বর ২০২০
মানবতাবিরোধী অপরাধ

শর্ত ভঙ্গ করায় এক আসামির জামিন বাতিল

বানিয়াচংয়ের মধু মিয়ার জামিন আবেদন
-

মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি সুনামগঞ্জের শাল্লা উপজেলার দৌলতপুর গ্রামের জোবায়ের মনিরের জামিন বাতিল করেছেন ট্রাইব্যুনাল। জামিনের শর্ত ভঙ্গ করায় গতকাল চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার জামিন বাতিল করে এ আদেশ দেন। ট্রাইব্যুনালে জামিন বাতিলের আবেদনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।
গত ৫ আগস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামিন বাতিলের আবেদন করা হয় বলে জানান প্রসিকিউটর জেয়াদ আল মালুম।
জামিন বাতিলের আবেদনে বলা হয়, আসামি জোবায়ের মনিরকে ঢাকার বাসায় থাকার শর্তে জামিন দিয়েছিলেন ট্রাইব্যুনাল। কিন্তু সে শর্ত তিনি ভঙ্গ করে নিজ এলাকায় গিয়ে দলবল নিয়ে মহড়া দিচ্ছেন। সাক্ষীদের ভয়ভীতি দেখাচ্ছেন।
জোবায়ের মনির অসুস্থতার কারণ দেখিয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে ঢাকা শহরে নিজ বাসায় অবস্থান করবেন, শহর ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন নাÑ এই শর্তে ট্রাইব্যুনাল থেকে জামিন পান। কিন্তু তিনি জামিনের শর্ত ভঙ্গ করে ঈদের আগের দিন গ্রামের বাড়িতে যান। লোকজনকে নিয়ে নৌকা ও স্পিডবোটে করে এলাকায় ঘুরে বেড়িয়েছেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। এরপর তার জামিন বাতিল চেয়ে আবেদন করে প্রসিকিউশন।
২০১৮ সালের ১৯ ডিসেম্বর ট্রাইব্যুনালের আদেশে জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া, সিদ্দিকুর রহমান, আবদুল জলিল ও আবদুর রশিদকে গ্রেফতার করে পুলিশ।
বানিয়াচংয়ের মধু মিয়ার জামিন আবেদন : মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার হবিগঞ্জের বানিয়াচং থানার মুরাদপুর ইউনিয়নের মো: মধু মিয়া তালুকদার ওরফে মো: মধু মিয়া জামিন চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করেছেন। গতকল এ তথ্য নিশ্চিত করেছেন তার আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান। তিনি জানান, তার কিডনি-সংক্রান্ত জটিলতা আছে। এ কারণে জামিন চেয়ে আবেদন করা হয়েছে। তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার এখন সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। ২০১৯ সালের ১ জানুয়ারি মধু মিয়াসহ দু’জনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত করে তদন্ত সংস্থা। তার বিরুদ্ধে গণহত্যা, হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ, ধর্ষণÑ এ ধরনের অপরাধের পাঁচটি অভিযোগ আনা হয়।


আরো সংবাদ

কারাবাখ নিয়ে সীমান্ত সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের চাঁদের বুকে প্রথম নারী পা রাখবেন ২০২৪ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ যৌথভাবে যুদ্ধাস্ত্র বানাচ্ছে ইসরাইল ও ভারত প্রকল্প বাস্তবায়নে শৃঙ্খলা ভেঙে পড়ছে সিলেটে ছাত্রাবাসে ধর্ষণের মামলার আরো দুই আসামি গ্রেফতার ট্রায়াল শেষ না করেই হাজার হাজার নাগরিককে করোনা টিকা দিচ্ছে চীন! মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আর কোনো রাজনৈতিক বিজ্ঞাপন নয় কালো তালিকাভুক্ত ওয়াসার ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো আবারো সক্রিয় হচ্ছে শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন মোদী হালুয়াঘাটে অতি বৃষ্টিতে চরম দুর্ভোগ

সকল