১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম চেম্বারে এক্সিকিউটিভ এডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ওয়েবিনার অনুষ্ঠিত

-

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের (সিসিসিআই) ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেপন্সের (বিসিই) উদ্যোগে করোনা পরিস্থিতিতে ব্যবসাবাণিজ্য সংক্রান্ত বিষয়ে ‘সার্ভাইভিং দ্য প্যানডেমিক’ ধারাবাহিক আলোচনার পঞ্চম পর্বে ‘এক্সিকিউটিভ এডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামস থ্রু ডিজিটাল প্লাটফর্ম : প্রিপেয়ার্ডনেস, চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচ্যুনিটিস’ শীর্ষক এক ওয়েবিনার আলোচনা গত বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।
চেম্বার সভাপতি ও বিসিই’র চেয়ারম্যান মাহবুবুল আলমের সভাপতিত্বে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল এইচ এস হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরিচালক প্রফেসর সৈয়দ ফারহাত আনোয়ার, স্কুল ফর ফিউচার ইনোভেশন ইন সোসাইটি অব এরিজোনা স্টেট ইউনিভার্সিটি ইউএসএ’র ক্লিনিক্যাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. ফাহিম হুসাইন, দৈনিক প্রথম আলোর হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান এবং চট্টগ্রাম চেম্বার পরিচালক ও বিসিইর ট্রাস্টি বোর্ডের মেম্বার সৈয়দ মোহাম্মদ তানভীর অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিসিইর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী চট্টগ্রাম চেম্বার ও বিসিইর সময়োপযোগী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এ ধরনের আরো কর্মসূচি গ্রহণের অনুরোধ জানান এবং এ অনুষ্ঠানকে বেসরকারি খাত, শিক্ষাবিদ এবং সরকারের মধ্যে একটি সমন্বয়ের উদাহরণ বলে উল্লেখ করেন। তিনি বিশেষ করে সরকারের অগ্রাধিকার বিষয়ে আলোকপাত করেন এবং চেম্বার সভাপতির সাথে একমত পোষণ করে বাংলাদেশের লক্ষ্য অর্জনে নির্বাহী শিক্ষা অত্যাবশ্যক বলে মন্তব্য করেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম স্বাগত বক্তব্যে বলেন, প্রথম সারির এবং মধ্যম সারির ব্যবস্থাপনা নির্বাহীদের প্রশিক্ষণের মাধ্যমে গুণগত মানোন্নয়ন জরুরি; কেননা তারা বেসরকারি খাতের উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে নেতৃত্ব দেবেন। চেম্বার সভাপতি এ প্রেক্ষিতে কিভাবে অনলাইন প্লাটফর্মকে উচ্চমানসম্পন্ন নির্বাহী শিক্ষা প্রদান করা যায় এবং এ ক্ষেত্রে প্রস্তুতি, সীমাবদ্ধতা এবং কী সুযোগ রয়েছে তা বিস্তারিত আলোচনার আহ্বান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরিচালক প্রফেসর সৈয়দ ফারহাত আনোয়ার বলেন, আইবিএ অনলাইন এক্সিকিউটিভ এডুকেশন প্রদানের লক্ষ্যে প্রস্তুত রয়েছে এবং বর্তমানে বিভিন্ন খাতবিষয়ক কর্মসূচি চলমান রয়েছে। তিনি অন্যান্য খাতের ওপর শিক্ষাক্রম চালুর প্রচেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে চিটাগাং চেম্বার এবং বিসিইর সাথে যৌথভাবে চট্টগ্রাম অঞ্চলে মানসম্পন্ন এক্সিকিউটিভ এডুকেশন চালু করার আগ্রহ ব্যক্ত করেন।
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল এইচ এস হাসান বলেন, বিইউপি বর্তমানে মিশ্রিত শিক্ষা কর্মসূচি পরিকল্পনা করছে, যার ৬০% অনলাইনের মাধ্যমে এবং ৪০% সরাসরি ক্লাসগুলোয় উপস্থিতির মাধ্যমে সম্পন্ন করা যাবে।


আরো সংবাদ



premium cement