২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রামেক হাসপাতালে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ

-

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের পিসিআর ল্যাবে এক সপ্তাহ ধরে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হচ্ছে না। সর্বশেষ ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের স্যাম্পল পরীক্ষা করা হয়েছে। এরপর আর রিপোর্ট পাওয়া যায়নি।
রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৩১ জুলাই পিসিআর মেশিনের ত্রুটির কারণে ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্টই আসে করোনা পজিটিভ। তাই সে ফলাফল ঘোষণা করা হয়নি। এরপর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারো ত্রুটি দেখা দেয় মেশিনে। ৩ আগস্ট থেকে ল্যাবের কোনো নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি। যে দিন ৯৪টি নমুনার সবগুলোই পজিটিভ রিপোর্ট আসে সে দিনই হাসপাতাল কর্তৃপক্ষ ধারণা করে, পিসিআর যন্ত্রের কোথাও কোনো ত্রুটি হয়েছে। তাই ওই রিপোর্ট প্রকাশ করা হয়নি। তাই মেশিন ঠিক করতে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। এখন শুধু রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে।
রামেক হাসপাতালের ল্যাবে গতকাল শুক্রবারও নমুনা পরীক্ষা করা হয়নি। মেশিনের ত্রুটি সারানোর চেষ্টা চলছে। বারবার নমুনা পরীক্ষা করে যাচাই করা হচ্ছে, যন্ত্রটি ঠিকমতো কাজ করছে কি না। এ দিকে রামেক হাসপাতালের উপপরিচালক ডা: সাইফুল ফেরদৌস সাংবাদিকদের বলেন, পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। সেটি ঠিক হয়ে গেছে। আজ-কালের মধ্যে ল্যাব চালু করা যাবে। তাদের ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয় গত ১৯ মে থেকে। এখানে একসাথে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল