২৬ সেপ্টেম্বর ২০২০

জুলাইয়ে সড়কে ২৯৩ দুর্ঘটনায় নিহত ৩৫৬

-

গত জুলাই মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ২৯৩টি। নিহত ৩৫৬ জন এবং আহত ৩৪১ জন। নিহতের মধ্যে নারী ৬৪, শিশু ৩৫। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৯৮ জন। এই সময়ে ১৬টি নৌ-দুর্ঘটনায় ২৭ জন নিহত এবং ২১ জন নিখোঁজ হয়েছেন। চারটি রেল দুর্ঘটনায় নিহত হয়েছেন চারজন।
বেসরকারি সংস্থা রোড সেফটি ফাউন্ডেশনের মাসিক প্রতিবেদনে এ তথ্য উল্লেøখ করা হয়েছে। গতকাল বুধবার এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
সংস্থাটি জানায়, দুর্ঘটনায় ট্রাকযাত্রী ১৮, বাসযাত্রী ১৪, পিকআপযাত্রী ৯, কাভার্ডভ্যানযাত্রী ৪, মাইক্রোযাত্রী ৫, প্রাইভেটকারযাত্রী ২৩, অ্যাম্বুলেন্সযাত্রী ৩, ট্রলিযাত্রী ৬, লরিযাত্রী ২, সিএনজিযাত্রী ২২, ইজিবাইক-অটোরিকশাযাত্রী ২০, নসিমন-করিমনযাত্রী ১৩, ভটভটি-আলমসাধু-মাহিন্দ্রযাত্রী ৯, রিকশা ও রিকশাভ্যানযাত্রী ১১, লেগুনা যাত্রী ৭, টমটম ১, পাওয়াটিলার ২ এবং বাইসাইকেল আরোহী পাঁচজন নিহত হয়েছেন।
গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে জানা যায়, নিহতদের মধ্যে শিক্ষক ৭ জন, চিকিৎসক (ঢাকা মেডিকেল) ১ জন, সেনাসদস্য ১ জন, পুলিশ সদস্য ৪ জন, রেলওয়ে পুলিশ ১ জন, মেডিক্যাল টেকনোলজিস্ট ১ জন, স্বাস্থ্যকর্মী ২ জন, সাংবাদিক ৩ জন, এনজিও কর্মকর্তা/কর্মী ৭ জন, ইউপি সদস্য ১ জন, স্থানীয় রাজনৈতিক নেতা ৬ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তারক্ষী ১ জন, সরকারি চাকরিজীবী ৮ জন, স্থানীয় ব্যবসায়ী ২১ জন, পোশাক শ্রমিক ১৩ জন, পাটকল শ্রমিক ১ জন, চা শ্রমিক ১ জন, প্রবাসী শ্রমিক ২ জন এবং শিক্ষার্থী ৩৯ জন।
দুর্ঘটনায় আক্রান্ত যানবাহনের সংখ্যা ৪০১টি। (ট্রাক ৭৮, বাস ৫৩, কাভার্ডভ্যান ১১, পিকআপ ১৯, লরি ৩, ট্রলি ৫, ট্রাক্টর ৪, মাইক্রোবাস ৭, প্রাইভেটকার ১৭, অ্যাম্বুলেন্স ৩, র্যাবের জিপ ১, কনটেইনার ট্রাক ১, ষোলো চাকার লং ভেহিক্যাল ১, ভ্যামপার বাস ১, হ্যালো বাইক ২, পাওয়ারটিলার ৩, মোটরসাইকেল ১০৭, বাইসাইকেল ৫, নসিমন-করিমন-ভ্যানগাড়ি ১৬, ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র ১৫, ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-লেগুনা ৩৫, টমটম ১ এবং রিকশা ১৩টি।
বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। ৭০টি দুর্ঘটনায় ৭৬ জন নিহত। কম খুলনা বিভাগে। ২৮টি দুর্ঘটনায় নিহত ২৭ জন। একক জেলা হিসেবে ময়মনসিংহে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১৬টি দুর্ঘটনায় ১৯ জন নিহত। সবচেয়ে কম মৌলভীবাজারে। দু’টি দুর্ঘটনায় একজন নিহত।


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৯৭২২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৭৫৯৮)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭১১২)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৪৮৪৪)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪২২০)শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা (৩৭৩৭)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৩৪৭৬)বিরাট-অনুস্কাকে নিয়ে কুৎসিত মন্তব্য গাভাস্কারের, ভারত জুড়ে তোলপাড় (৩৩৭২)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৩৩৩১)কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি (৩২৫৫)