২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রামে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ৩০ শতাংশ হ্রাস

ন্যূনতম মূল্য মিলবে কি না সংশয়
-

চামড়াজাত পণ্যের বৈশ্বিক চাহিদা কমে যাওয়াতে গত বছরের চেয়ে দেশে চামড়ার দর সরকারিভাবেই প্রায় ২০ শতাংশ কমে নির্ধারণ সত্ত্বে¡ও কোরবানির পশুর চামড়ার ন্যূনতম মূল্যটুকু মিলবে কি না সংশয় দেখা দিয়েছে। পাশাপাশি ট্যানারি মালিকদের কাছে চামড়া ব্যবসায়ীদের বিপুল টাকা আটকা পড়াসহ নানা কারণে চট্টগ্রামে এবারের কোরবানির পশুর চামড়া সংগ্রহ নিয়ে অনিশ্চয়তা কাটছে না। উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রামের আড়তদাররা চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করেছেন গত বছরের চেয়ে প্রায় ৩০ শতাংশ কম। করোনা পরিস্থিতিতে বৈশ্বিক বাজারের চাহিদা কমে যাওয়ার কারণে ট্যানারিগুলোও পরখ করেই মানসম্মত চামড়া ক্রয়ে জোর দিচ্ছে।
গত বছর কোরবানির পশুর চামড়ার সরকারিভাবে নির্ধারিত দর কম হওয়ায় ক্রয়মূল্য ওঠাতে না পেরে চট্টগ্রামের মৌসুমি চামড়া ব্যবসায়ীরা প্রায় লক্ষাধিক চামড়া রাস্তাঘাটে ফেলে দিয়েছিলেন। এ বছর সরকারিভাবে চামড়ার যে বর্গফুট প্রতি মূল্য নির্ধারণ করা হয়েছে তা গত বছরের চেয়েও প্রায় ২০ শতাংশ কম। এর ওপর করোনা পরিস্থিতির কারণে আন্তর্জাতিক বাজারে চাহিদা কমে যাওয়ার পাশাপাশি মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়ায় কোরবানি কম হওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছে। ফলে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রাও গত বছরের চেয়ে প্রায় দেড় থেকে দুই লাখ কম হবে বলে জানিয়েছেন আড়তদাররা। অবশ্য তারা বলছেন, ধারকর্জ করে হলেও চামড়া সংগ্রহের প্রস্তুতি নিচ্ছেন কাঁচা চামড়া আড়তদার সমিতির সদস্যরা। গত বছরের ন্যায় চামড়া যাতে নষ্ট হতে না পারে সে লক্ষ্যে তারা কাজ করছেন বলেও জানান।
এ দিকে চামড়া শিল্পসংশ্লিষ্ট আন্তর্জাতিক সংগঠন লেদার ওয়ার্কিং গ্র“পের (এলডব্লিউজি) সনদধারী ট্যানারির কাছ থেকে কেনা চামড়ায় তৈরি পণ্য বিশ্বের নামী-দামি ব্র্যান্ডগুলোর কাছে রফতানি করা যায়। এলডব্লিউজির সদস্যভুক্ত আন্তর্জাতিক ব্র্যান্ডের সংখ্যা ৯৫টি। আর সারা বিশ্বে এলডব্লিউজির সনদপ্রাপ্ত চামড়া উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৫৪৩টি। বাংলাদেশে তিনটি ট্যানারির এলডব্লিøউজি সনদ রয়েছে। এর মধ্যে আবার ওয়েট ব্লু পর্যায়ে (র টু ফিনিশড) এলডব্লিউজি সনদ পাওয়া দেশের একমাত্র ট্যানারি টি কে গ্র“পের অঙ্গপ্রতিষ্ঠান চট্টগ্রামের রিফ লেদার। এলডব্লিউজি সনদধারী অপর দু’টি অ্যাপেক্স ফুটওয়্যারের ট্যানারি ইউনিট এবং অস্টন লিমিটেড ওয়েট ব্লু পর্যায়ে কাজ করে না।
রিফ লেদারের পরিচালক মোখলেসুর রহমান গতকাল দুপুরে নয়া দিগন্তকে বলেন, আমরা সারা বছরই চামড়া ক্রয় করি। সারা বছরের প্রায় ৫০ শতাংশ কোরবানির সময় আসে জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক তিনটি ক্যাটাগরিতেই স্বীকৃতিপ্রাপ্ত দেশের একমাত্র ট্যানারি হিসেবে আমরা কোয়ালিটি চামড়া ক্রয় করি। চামড়া ক্রয়ে আন্তর্জাতিক চাহিদার কথা বিবেচনায় রাখতে হয় জানিয়ে তিনি বলেন, যেহেতু ৮০ শতাংশ চামড়াই বিদেশে রফতানি হয়, তাই এখন করোনা পরিস্থিতিতে আন্তর্জাতিক চাহিদা কম। আন্তর্জাতিক চাহিদার সাথে সঙ্গতি রেখে চামড়া সংগ্রহ করার সব প্রস্তুতি নিজেদের আছে বলে তিনি জানান। আন্তর্জাতিক বাজারে চাহিদা কম হওয়ায় বর্তমানে প্রতিষ্ঠানটির চাহিদা ৫০ হাজারের মতো বলেও তিনি জানান। বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সাবেক সভাপতি আবদুল কাদের নয়া দিগন্তকে বলেন, সরকার চামড়ার যে দাম নির্ধারণ করে দেয়, সেটি সংরক্ষণ করার পরের দাম। অনেকে মনে করেন আড়তদাররা এই দামে মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করবেন। সেটি আসলে ভুল ধারণা। মৌসুমি ব্যবসায়ীরা চামড়ার বাজার সম্পর্কে না বুঝেই বেশি দামে চামড়া ক্রয় করেন। ফলে ‘নায্য দাম’ না পাওয়ার অজুহাতে গত বছর সড়কে ফেলে বিপুল কোরবানির পশুর চামড়া পচে নষ্ট হয়। অনেকেই পুঁজি হারিয়ে পথে বসেন। তিনি বলেন, বাজার না বুঝে মৌসুমি ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করলে তাদের লোকসান গুনতে হবে। তাই প্রকৃত বাজার পরিস্থিতি বুঝেই চামড়া ক্রয় করার পরামর্শ দেন তিনি। আবদুল কাদের বলেন, চামড়া সংগ্রহের সব ধরনের প্রস্তুতি তাদের সমিতির সদস্যরা নিচ্ছেন। ধারকর্জ করে হলেও জাতীয় সম্পদ রক্ষায় তারা প্রস্তুত রয়েছেন। চট্টগ্রামে ৫০ হাজারের মতো চামড়া বিক্রি করার সুযোগ রয়েছে। তাই বাকি চামড়া ঢাকার ট্যানারি মালিকদের কাছে বিক্রি করতে হয়। বর্তমানে আড়তদারদের মূল সঙ্কট হচ্ছে টাকা, এমন তথ্য জানিয়ে তিনি বলেন, ঢাকার ট্যানারি মালিকদের কাছে চট্টগ্রামের আড়তদারদের প্রায় ৩৫ কোটি টাকা পাওনা রয়েছে। চট্টগ্রামে আড়াই শ’র মতো আড়তদার রয়েছেন। তাদের এবারের চামড়া সংগ্রহের লক্ষ্য সাড়ে তিন লাখ থেকে চার লাখ। গত বছর লক্ষ্যমাত্রা ছিল সাড়ে পাঁচ লাখ।

নূরুল মোস্তফা কাজী চট্টগ্রাম ব্যুরো


আরো সংবাদ



premium cement
যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

সকল