২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এ বছর হজের খুতবা বাংলায় তরজমা হবে

-

আরাফাতের ময়দানে প্রতি বছরের ৯ জিলহজ সাধারণত আরবি ভাষায় পবিত্র হজের খুতবা দেয়া হয়। গত বছর থেকে ৫টি ভাষায় এই খুতবার অনুবাদ প্রচার করা হয়। সৌদি আরবের পত্রিকা সৌদি গেজেট ও গালফ নিউজ জানায়, এ বছর আরো ৫টি ভাষায় হজের খুতবার তরজমা প্রচার করার উদ্যোগ নেয়া হয়েছে। এই ১০টি ভাষার মধ্যে এবার স্থান পেয়েছে বাংলা।
গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর চেয়ারম্যান অব জেনারেল অ্যাফেয়ার্স ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস এই তথ্য জানিয়েছেন। আরবির বাইরে যে ১০টি ভাষায় হজের খুতবা দেয়া হবে সেগুলো হলো; বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফেঞ্চ, ম্যান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি।
পবিত্র হজে আরবি খুতবা থেকে বাংলাদেশীদের জন্য বাংলা ভাষায় অনুবাদ করে শোনানোর জন্য মসজিদুল হারাম কমিটিকে অনুরোধ করেন, বাংলাদেশ জাতীয় সংসদ মসজিদের সাবেক ইমাম ও খতিব ও মসজিদুল হারামের অতিথি অনুবাদক মাওলানা এম এ করিম ইবনে মছবিবর। তার এ প্রস্তাব সাদরে গৃহীত হয়। এর আগে ইংরেজি, মালয়, ফ্রান্স, উর্দু, ভাষায় পবিত্র হজের আরবি খুতবার অনুবাদ শোনানো হতো। এবারের পবিত্র হজের আরবি খুতবার বাংলা ভাষায় অনুবাদ পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাভাষীরা শুনতে পাবেন।
এবার ২২ জুলাই জিলহজ মাসের প্রথম দিন হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। এই হজে সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের ১০ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন। মহামারী করোনাভাইরাসের সংক্রমণরোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হচ্ছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল