২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মানবাধিকার সংগঠনের নামের সাথে কমিশন শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা

-

বেসরকারি মানবাধিকার সংগঠনÑ বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) থেকে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছেন উচ্চ আদালত। গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে জাতীয় মানবাধিকার কমিশন আদালতের আদেশের কথা জানায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টেও আইনজীবী মো: আবু হানিফ ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ কর্তৃক নামের শেষে ‘কমিশন’ শব্দটি সর্বত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার আদেশ প্রার্থনা করে হাইকোর্ট বিভাগে জনস্বার্থে রিট মামলা ১৮৫ (এনেক্স ২৪)/২০২০ দায়ের করেন।
গত ২৯ জুন বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ শুনানি নিয়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের সাথে সাংঘর্ষিক এবং আইনবিরোধী হওয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে বিএইচআরসি শব্দটি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রিন্ট মিডিয়া কোথাও ব্যবহার করতে পারবে না মর্মে নিষেধাজ্ঞার আদেশ জারি করেন।
ওই আদেশের বিরুদ্ধে কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ আপিল করলে ১৪ জুলাই তারিখ শুনানিতে আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন। ফলে এখন থেকে বেসরকারি সংস্থাÑ বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘বিএইচআরসি’ শব্দটি কোথাও ব্যবহার করতে পারবে না।
চেম্বার আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া।

 


আরো সংবাদ



premium cement