১৫ আগস্ট ২০২০

‘করোনার চেয়ে ভয়াবহ সঙ্কটে শিক্ষানবিস আইনজীবীরা’

-
24tkt

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক আইনজীবী সনদ দেয়ার দাবিতে শিক্ষানবিস আইনজীবীরা আমরণ অনশন কর্মসূচি পালন করছে। গতকাল অষ্টম দিনে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংকের সামনে অনশনকারীরা স্লোগান দেন। তারা বলেন, ‘দাবি মোদের একটাই গেজেট করে সনদ চাই’।
বেলা ২টায় অনশনের স্থান পরিবর্তন করে রাজধানীর বাংলামোটরে বার কাউন্সিল অস্থায়ী কার্যালয় বোরাক টাওয়ারের সামনে আমরণ অনশন করছে শিক্ষানবিস আইনজীবীরা।
এ দিকে গত সোমবার রাতে অনশনরত শিক্ষানবিস আইনজীবী পাপন শেখ (৩০) অজ্ঞান হয়ে পড়লে আশঙ্কাজনক অবস্থায় তাকে মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাড়ি জামালপুর জেলার ইসলামপুর পৌরসভার সরদারপাড়া এলাকায়। এ ছাড়াও অনশনস্থলে অসুস্থ শিক্ষানবিস আইনজীবী জুবায়ের আল মাহমুদ (৩১), মোহাম্মদ মিরাজ (২৭) ও শামিমুর রেজা রনি (৩০)-এর শরীরে স্যালাইন দেয়া হচ্ছে। এর আগেও অনশনস্থলে অসুস্থ দুইজন নারী শিক্ষানবিস আইনজীবীকে মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
অনশনকরীদের একজন আবুল কালাম আজাদ বলেন, করোনার চাইতেও ভয়াবহ সঙ্কটে শিক্ষানবিস আইনজীবীদের জীবন। উচ্চশিক্ষা গ্রহণ করার পর নিয়মিত পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় শুধুমাত্র আইনজীবী হিসেবে স্বীকৃতি পেতেই আমাদের জীবন থেকে চলে গেছে পাঁচ-সাত বছর।
তিনি আরো বলেন, নির্ঘুম কাটছে প্রায় ১৩ হাজার শিক্ষানবিস আইনজীবীর পরিবার। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই অনশন চলবে।

 


আরো সংবাদ