২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আসছে

দোকানের ময়লা রাস্তায় না ফেলার আহ্বান মেয়রের
-

ঢাকার বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছেন ডিএসসিসির নবনির্বাচিত মেয়র। আগে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা রাতে রাস্তার ময়লা পরিষ্কার করার পর সকালে দোকান খুলেই ব্যবসায়ীরা দোকান ঝাড়– দিয়ে রাস্তায় ময়লা ফেলে দিতেন। এতে সারা দিনই ওই ময়লা মাড়িয়ে চলতে হতো নগরবাসীকে। এতে বায়ুদূষণও বেড়ে যেত। এবার সে নিয়মে পরিবর্তন আনতে চান মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি নগরবাসীকে দিনের বেলায় উন্মুক্ত স্থান ও রাস্তায় বর্জ্য না ফেলার আহ্বান জানিয়েছেন। মেয়র বলেন, আমরা বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম ঢেলে সাজাচ্ছি। এখন থেকে বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে সম্পাদন করা হবে। আমাদের মূল লক্ষ্য হচ্ছে, সকাল ৬টার পরে ঢাকাবাসীকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন নগরী উপহার দেয়া।
গতকাল নগর ভবনে বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক থেকে মেয়র এ আহ্বান জানান। বৈঠকে প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো: ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো: বদরুল আমিন ও সিচিব আকরামুজ্জামানসহ ডিএসসিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জানা যায়, নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের আওতায় সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে প্রাইমারি বর্জ্য সংগ্রহ সেবাদানকারী-পিসিএসপি’র সংগ্রহকারীরা বাসাবাড়ি ও গৃহস্থালি থেকে বর্জ্য সংগ্রহ করে সিটি করপোরেশন নির্ধারিত কনটেইনার বা এসটিএসে নিয়ে যাবেন। সেখান থেকে ভোর ৬টার মধ্যে মাতুয়াইলের ভাগাড়ে নিয়ে যাওয়া হবে। পাশাপাশি রাত ৯টা থেকে ভোর ৫টার মধ্যে ঢাকা শহরের মূল সড়কগুলোতে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম করবে এবং প্রয়োজনীয়তা সাপেক্ষে মূল সড়কগুলোতে পানি ছিটাবে।
ব্যারিস্টার তাপস ঢাকাবাসীর পাশাপাশি ব্যবসায়িক প্রতিষ্ঠান, দোকান মালিক ও ব্যবসায়ীদের অনুরোধ জানিয়ে বলেন, আপনারা দিনের বেলায় রাস্তায় কিংবা উন্মুক্ত স্থানে কোনো ধরনের ময়লা-আবর্জনা ফেলবেন না। আমাদের বর্জ্য সংগ্রহকারীরা আপনাদের বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান থেকে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে ময়লা-আবর্জনা সংগ্রহ করে সিটি করপোরেশন নির্ধারিত কনটেইনার বা অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রে (এসটিএস) নিয়ে যাবেন। তাই দিনের বেলায় আপনাদের কোনো ধরনের বর্জ্য জমা হলে তা রাস্তায় বা উন্মুক্ত স্থানে ফেলবেন না। সে জন্য শিগগিরই আমরা নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শুরু করব।
ডিএসসিসি মেয়র আরো বলেন, নতুন কর্মপরিকল্পনা ও ব্যবস্থাপনার আওতায় আমরা ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডে একজন করে মোট ৭৫ জন প্রাইমারি বর্জ্য সংগ্রহ সেবাদানকারী (পিসিএসপি) নিয়োগ করব। সুনির্দিষ্ট শর্তাবলি উল্লেখপূর্বক তাদেরকে নিবন্ধিত করা হবে এবং শর্ত ভঙ্গ করলে তাদের নিবন্ধন বাতিল করা হবে।

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে

সকল