০৮ আগস্ট ২০২০

নানা সমস্যায় জর্জরিত বিএমডিএ

-
24tkt

নানা সমস্যায় জর্জরিত বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)। স্বায়ত্তশাসিত এই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির কোনো অগ্রানোগ্রাম নেই। অর্থাৎ পরিচালনা বোর্ডের নির্ধারিত যে বেতন কাঠামো ও অগ্রানোগ্রাম রয়েছে সরকারিভাবে তার কোনো অনুমোদন নেই। নিয়ম অনুযায়ী তিন মাস পরপর বোর্ড সভা হওয়ার কথা। কিন্তু গত সাড়ে তিন বছরের মধ্যে কোনো সভা হয়নি। প্রকৌশলীদের মধ্যে বিভক্তি, কর্মচারী ইউনিয়ন নিয়ে দু’টি পক্ষের মধ্যে দ্বন্দ্ব, প্রতিষ্ঠানটির বিভিন্ন বিষয়ে আদালতে একাধিক মামলা, কোটি কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের অভিযোগ, বিপুল অংকের টাকার অডিট আপত্তি, অডিট আপত্তি নিষ্পত্তিতে ধীরগতি, প্রাপ্যতার চেয়ে অতিরিক্ত বেতন-ভাতা ও উচ্চতর স্কেল প্রদান, ইতঃপূর্বে টেন্ডার ছাড়াই অনিয়মতান্ত্রিকভাবে কোটি কোটি টাকার কোটেশন দেয়া, সিন্ডিকেটের আধিপত্যসহ নানা কারণে বিএমডিএ এখন স্থবির হয়ে পড়েছে। কোনো কাজেই গতি নেই। আর এসব কর্মকাণ্ডের সাথে কোনো না কোনোভাবে সিন্ডিকেট সদস্যদের প্রত্যক্ষ ও পরোক্ষ সম্পৃক্ততা আছে বলে অভিযোগ রয়েছে।
এ দিকে বিএমডিএর তিন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিয়মিত অফিস না করার অভিযোগ উঠেছে। তারা হলেনÑ বিএমডিএর চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী, নির্বাহী পরিচালক (ইডি) শ্যাম কিশোর রায় ও সচিব সুমন্ত কুমার বসাক। এতে প্রতিষ্ঠানটির নিয়মিত ও গুরুত্বপূর্ণ বিভিন্ন কার্যক্রমে এক ধরনের অচলাবস্থা সৃষ্টি হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা-কর্মচারী জানিয়েছেন। অধস্তন কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। অনেকের মধ্যে কাজে শৈথিল্য ভাব লক্ষ করা যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।
বিএমডিএর একাধিক সূত্র জানায়, বিএমডিএর চেয়ারম্যান চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত তিন দিনও অফিস করেননি। তিনি বেশির ভাগ সময়ই ঢাকায় অবস্থান করেন। এ ছাড়া তিনি কখন কোথায় থাকেন সে সম্পর্কে বিএমডিএর ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনেকেই অবগত নন।
শ্যাম কিশোর রায় চলতি বছরের শুরুতে বিএমডিএর নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্বগ্রহণ করেন। এরপর তিনি মাস খানেক নিয়মিত অফিস করেন। তার সঠিক সময়ে অফিসে আসার কোনো নজির নেই। অধিকাংশ দিনই এমন হয়েছে- যেদিন অফিসে আসেন, সেদিন ঘড়ির কাঁটায় দুপুর ১২টা বা ১২টা অতিক্রান্ত হয়েছে। ঘণ্টা দুয়েক থেকে আবার বাসায় ফিরে যান। বাসায় বসেই কিছু দাফতরিক কাজ করেন তিনি।
সচিব সুমন্ত কুমার বসাক গত ৮ মার্চের পর থেকে এ পর্যন্ত মাত্র পাঁচ থেকে সাত দিন অফিস করেছেন বলে জানা গেছে। দাফতরিক কিছু কাজ তিনি বাসায় থেকেই করেন। তবে নিয়মিত অফিস না করার কারণে অনেক গুরুত্বপূর্ণ কাজ পেন্ডিং থেকে যাচ্ছে বলে সূত্র জানিয়েছে।
সূত্র বলছে, প্রায় সাড়ে চার বছর ধরে বিএমডিএতে ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক দায়িত্ব পালন করেছেন। সে সময়ে অনেকে ধারণা করেছিলেন, প্রতিষ্ঠানটিতে পূর্ণাঙ্গভাবে কাউকে নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হলে পরিস্থিতি পাল্টে যাবে। কিন্তু পরিস্থিতি পাল্টায়নি। পুর্নাঙ্গভাবে নির্বাহী পরিচালক নিয়োগ দেয়া হয়েছে ঠিকই। কিন্তু আগের অবস্থাই বহাল রয়েছে। দীর্ঘ দিন ধরে জিইয়ে রয়েছে নানা সমস্যা। সেসব সমস্যা সমাধানে কর্তৃপক্ষের তরফ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। গত জানুয়ারির শুরুতে যুগ্ম সচিব শ্যাম কিশোর রায় নতুন নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করলেও প্রতিষ্ঠানটিকে সচল ও গতিশীল করতে এখন পর্যন্ত দৃশ্যমান কোনো পদক্ষেপ লক্ষ করা যাচ্ছে না বলে কর্মকর্তা-কর্মচারীদের একটি অংশের মধ্যে ক্ষোভ রয়েছে।
বিএমডিএর নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, বিএমডিএতে দীর্ঘ দিন ধরে একটি সিন্ডিকেট আধিপত্য বজায় রেখেছে। এখনো এদের তৎপরতা অব্যাহত রয়েছে।
এ ব্যাপারে জানতে মোবাইলে বিএমডিএর নির্বাহী পরিচালক শ্যাম কিশোর রায়ের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি। ফলে এ ব্যাপারে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।
বিএমডিএর সচিব সুমন্ত কুমার বসাকের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে তার কার্যালয়ে পাওয়া যায়নি। পরে মোবাইলে তার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনিও কল রিসিভ করেননি। ফলে এ ব্যাপারে তার বক্তব্যও জানা সম্ভব হয়নি।
এ ব্যাপারে জানতে বিএমডিএর চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকেও কার্যালয়ে পাওয়া যায়নি। তিনি ঢাকায় অবস্থান করছেন বলে জানা গেছে। পরে তার মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে অপর একজন কল রিসিভ করে বলেন, তিনিই (চেয়ারম্যান) আপনাকে কল করবেন। এরপর তিনি আর কল করেননি। ফলে এ ব্যাপারে তার বক্তব্যও জানা সম্ভব হয়নি।


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩১১৭৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৭৪৪)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৭০৬৭)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৯২১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৭৩২)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৫১৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬৪০১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৪৮৮)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫৪৭৪)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫৩৮৫)