০৮ আগস্ট ২০২০

বিশ্বমানের করোনা আইসিইউ ইউনিট করছে গণস্বাস্থ্য কেন্দ্র

ঈদের আগেই উদ্বোধন
-
24tkt

বিশ্বমানের সর্বাধুনিক আইসিইউ ইউনিট তৈরি করছে ঢাকার গণস্বাস্থ্য নগর হাসপাতাল। ৪১ শয্যা বিশিষ্ট এই আইসিইউ ইউনিটের মধ্যে নিচতলায় সম্পূর্ণ আলাদাভাবে করোনা রোগীদের জন্য ১৫ শয্যার একটি ইউনিট করা হচ্ছে। হাসপাতালটির দক্ষিণ পাশে এই করোনা আইসিইউ ইউনিট তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এটির ভেতরে প্রবেশ ও বের হওয়ার দরজা সম্পূর্ণ আলাদা। মূল হাসপাতালের সাথে এর কোনো সম্পর্কই থাকবে না। আসন্ন কোরবানি ঈদের আগেই এই করোনা আইসিইউ ইউনিটের উদ্বোধন করা হবে।
জানা গেছে, হাসপাতালের নিচতলায় আলাদাভাবে ১৫ সিটের এই করোনা আইসিইউ ইউনিট ছাড়াও নগর হাসপাতালের চারতলায় ২৬শয্যাবিশিষ্ট আরো দু’টি ইউনিট তৈরি করা হচ্ছে। তার মধ্যে ১৮ সিটের বিশ্বমানের সর্বাধুনিক কিডনি ট্রান্সফারেন্ট একটি ইউনিট করা হচ্ছে। এতে বিশ্বের সেরা কিডনি ও আইসিইউ বিশেষজ্ঞ চিকিৎসকরা কাজ করবেন। বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় হাসপাতালের প্রশিক্ষিত নার্সরাও থাকবেন তাদের সাথে।
কেন্দ্রের অধ্যাপক ডা: নাজিব মোহাম্মদ জানান, এই কিডনি ট্রান্সফারেন্ট ইউনিটে বর্তমান সময়ের অত্যাধুনিক ইলেক্ট্্র্রনিক (কম্পিউটারাইজড) বেড ছাড়াও ব্যাংকক কিংবা সিঙ্গাপুরের হাসপাতালগুলোতে যেসব সুযোগ-সুবিধা দেয়া হয় সংশ্লিষ্ট রোগীরা তার চেয়েও বেশি সুবিধা পাবেন।
ডা: নাজিব এর আগে যুক্তরাজ্যের লন্ডন, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের হাসপাতালে আইসিইউ ইউনিটের দায়িত্ব পালন করেন। বিশ্বমানের এত সুযোগ-সুবিধা থাকার পরেও চিকিৎসা ব্যয়টা রোগীদের ব্যয় ক্ষমতার ভেতরে হবে বলেও জানান তিনি। গনস্বাস্থ্য কেন্দ্রের উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু জানান, এখানে চিকিৎসা ব্যয় হবে রাজধানীর সব চেয়ে উন্নতমানের হাসপাতালগুলোর থেকে এক তৃতীয়াংশেরও কম।
ডা: জাফরুল্লাহর শারীরিক অবস্থার উন্নতি : মিন্টু জানান, ডা: জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। তিনি কথা বলেন ধীরে ধীরে। আগের চেয়ে বেশি হাঁটাহাঁটি করতে পারছেন। নিয়মিত কিডনি ডায়ালাইসিস করছেন। অক্সিজেন প্রয়োজন হচ্ছেনা তার। শরীরে ভাইরাস সংক্রমণ আছে, তবে অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। নিয়মিত খাওয়া দাওয়া করছেন। শারীরিক অবস্থা গত মঙ্গলবারের চেয়েও উন্নতির দিকে। পূর্ণ সুস্থ হতে আরো বেশ কিছু দিন হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হবে।
ডা: জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে তার নিজের স্থাপিত প্রতিষ্ঠান গণস্বাস্থ্য নগর হাসপাতালে অধ্যাপক ডা: ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মামুন মোস্তাফি এবং অধ্যাপক ডা: নাজিব মোহাম্মদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন।

 


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৭৪৪৮)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫৩৬)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৫১৭৯)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৬০৯)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৬০৩)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৪৫৫০)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪২৩০)কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল চলবে : আইএসপিআর (৩৩৮২)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৩৩৭১)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৩১৭৮)