০৮ আগস্ট ২০২০

বন্ধের আশঙ্কায় ২৫ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান

প্রণোদনার দাবিতে অবস্থান কর্মসূচি আজ
-
24tkt

করোনার এই সঙ্কটে বন্ধ হওয়ার পথে দেশের ২৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। বেসরকারি এসব শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে অনেক কিন্ডারগার্টেন আর্থিক দুরাবস্থার কারণে ইতোমধ্যে বন্ধও করে দিয়েছেন মালিকরা। আবার অনেক প্রতিষ্ঠান বিক্রিও করে দিচ্ছেন কেউ কেউ। একদিকে ভাড়া বাড়ি অন্য দিকে শিক্ষকদের বেতনের টাকার সংস্থান করতে না পেরে প্রতিষ্ঠান বন্ধ কিংবা বিক্রি করারও উদ্যোগ নিচ্ছেন অনেকে। এই অবস্থায় দেশের ৪০ হাজারের বেশি কিন্ডারগার্টেনের মধ্যে একটি অংশের মালিকদের সংগঠন কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশন আজ বুধবার রাজধানী ঢাকাসহ সারা দেশেই অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। মালিকরা বলছেন, করোনার এই সঙ্কটে সরকারের পক্ষ থেকে আর্থিক কোনো প্রণোদনা না পেলে কিন্ডারগার্টেনগুলোর ৬০ ভাগ এমনিতেই বন্ধ হয়ে যাবে।
কিন্ডারগার্টেন মালিকদের অনেকে জানান, দেশে করোনার প্রভাব শুরু হওয়ার পর থেকে বন্ধ রয়েছে আমাদের প্রতিষ্ঠান। ফলে শিক্ষার্থীদের নিকট থেকে টিউশন ফি, মাসিক বেতন আদায় বন্ধ হয়ে গেছে। কিন্তু এর পরেও মানবিক বিবেচনায় আমরা প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন কমবেশি পরিশোধ করে আসছি কিন্তু এখন আর পারছি না। এর মধ্যে অনেক প্রতিষ্ঠান ভাড়া বাড়িতে চালানো হচ্ছে। আয়ের বড় একটি অংশ ভাড়া পরিশোধেই চলে যায়। কিন্তু গত চার মাসে যেখানে আমরা একটি টাকা আয় করতে পারছি না সেখানে এত বড় অংকের ব্যয় আমরা কিভাবে বহন করব। তাই বাধ্য হয়েই আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি যাতে আমাদের প্রতিষ্ঠান টিকিয়ে রাখার স্বার্থে আর্থিক প্রণোদনার মাধ্যমে কিছুটা সহযোগিতা করেন।
এ দিকে প্রণোদনার দাবিতে কিন্ডারগার্টেন শিক্ষকরা দেশব্যাপী এক ঘণ্টার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। আজ বুধবার এই কর্মসূচি পালন করা হবে। সূত্র জানায়, জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং দেশের সব উপজেলা ও জেলা পর্যায়ে আজ বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করা হবে।
বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের মহাসচিব মিজানুর রহমান সরকার গতকাল মঙ্গলবার নয়া দিগন্তকে জানান, করোনা দুর্যোগের সময় শিক্ষকরা বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন। শিক্ষকদের কষ্ট সামান্য হলেও লাঘব করতে আমরা সরকারের কাছ থেকে বিশেষ প্রণোদনা চেয়ে আসছি কিন্তু আমাদের বিষয়টি গুরুত্ব দেয়া হয়নি। তাই আমরা আজ সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিকভাবে আমাদের দাবি সরকারের কাছে পেশ করতেই এই কর্মসূচির ঘোষণা দিয়েছি। যদিও গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতিতে কিন্ডারগার্টেনে টিউশন ফি আদায় হয়নি, যা দিয়েই চলে কিন্ডারগার্টেন স্কুলগুলো। এই পরিস্থিতিতে পড়ে অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। অনেকে বিক্রির জন্য বিজ্ঞপ্তি দিয়েছেন। কিন্ডারগার্টের মালিকরা জানান, গত মার্চ মাস থেকে আমাদের কোনো আয় নেই। যে কারণে শিক্ষকরা বেতনও পাচ্ছেন না। অনেক মালিক স্কুল বন্ধ করে দিয়েছেন। শিক্ষকরা বেকার হয়ে নানা কাজ করছেন। এই পরিস্থিতিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে আমরা দেশব্যাপী অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছি। জাতীয় স্বার্থে বিশেষ প্রণোদনা দিয়ে হলেও প্রতিষ্ঠানগুলো টিকিয়ে রাখতে এবং শিক্ষকদের পাশে দাঁড়ানোর আহ্বানও জানান তারা।

 


আরো সংবাদ

সংক্রমিত ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণে জামায়াতের উদ্বেগ প্রকাশ বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪৯ দিনাজপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে সেলাইমেশিন বিতরণ ভারতের কেরালায় বিমান দুর্ঘটনায় মৃতের পরিবার পাবে ১০ লক্ষ টাকা নোয়াখালীতে নতুন করে করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৫৭ রাণীনগরে বিদ্যুতের খুঁটি উপড়ে তিনদিন ধরে অন্ধকারে ৫ গ্রামের মানুষ  কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ সোনারগাঁওয়ে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

সকল

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩১১৭৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৭৪৪)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৭০৬৭)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৯২১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৭৩২)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৫১৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬৪০১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৪৮৮)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫৪৭৩)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫৩৮৫)