২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের ওয়েবইনার সেমিনার অনুষ্ঠিত

-

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উদ্যোগে কোভিড-১৯ মহামারী এবং বাংলাদেশের ইসলামী ব্যাকিং খাতের অবস্থাবিষয়ক এক ওয়েবইনার সেমিনার গত শনিবার অনুষ্ঠিত হয়। সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান এম আযীযুল হকের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর ফ্যাকাল্টি মেম্বার ড. এম মহব্বত হোসেন। প্রধান অতিথি ছিলেন, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান প্রফেসর মো: আনোয়ারুল আজিম আরিফ এবং বিশেষ অতিথি ছিলেন, বাহরাইনস্থ অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স-এর সেক্রেটারি জেনারেল ওমর মোস্তফা আনসারী, এফসিএ, যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজরির প্রধান নির্বাহী এবং উইম্যান ইন ইসলামিক ফাইন্যান্সের কো-ফাউন্ডার ড. সোফিজা আজমী, সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের নির্বাহী কমিটির সদস্য ও ব্যাংক এশিয়া লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান রূমি এ হোসেন, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান মু: ফরীদ উদ্দীন আহমাদ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. গিয়াস উদ্দীন তালুকদার।
সেমিনারে প্যানেল আলোচক ছিলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো: মাহবুব-উল-আলম, এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো: আলী, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম ও মালয়েশিয়াস্থ ইন্টারন্যাশনাল শরিয়াহ রিসার্চ অ্যাকাডেমি ফর ইসলামিক ফাইন্যান্সের গবেষক মেজবাহ উদ্দীন আহমেদ। সেমিনারটি সঞ্চালনা করেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো: আবদুল্লাহ শরীফ।
এ ওয়েবইনার সেমিনারে দ্য প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান, বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী প্রফেসর ড. এম শমসের আলী, অগ্রণী ব্যাংক লিমিটেড ও সোনালী ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হলের প্রভোস্ট প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ, বাংলাদেশ ব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর (গবেষণা বিভাগ) মো: আব্দুল আউয়াল সরকার, ডেপুটি জেনারেল ম্যানেজার (বিআরপিডি) মুনীর আহমেদ চৌধুরী, ডেপুটি জেনারেল ম্যানেজার (গবেষণা) মোহাম্মদ মাসুদুজ্জামানসহ ১১ জন নির্বাহী, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর প্রফেসর ও ডিরেক্টর (ট্রেনিং) ড. শাহ্ মো: আহসান হাবীবসহ ৫ জন প্রফেসর, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও খন্দকার রাশেদ মাকসুদ এবং বোর্ডের সম্মানিত সদস্যবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ নেন। এ ছাড়া ইসলামী ব্যাংকিং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সাত শতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।
আলোচকগণ বলেন, ইসলামী ব্যাংকিংয়ে কৃষি, স্বাস্থ্য, এসএমই ইত্যাদিকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। এ ছাড়া ইসলামী ব্যাংকিং লেনদেনে মাক্বাছিদে শরিয়াহ্ তথা শরিয়াহর লক্ষ্য-উদ্দেশ্য অর্জিত হতে হবে। কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় ইসলামী ব্যাংকগুলো জাকাত, ওয়াকফ, কর্জে হাসানা ও সুকুকের (ইসলামিক বন্ড) মাধ্যমে বিভিন্ন মেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে পারে। তারা দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কর্মসংস্থান সৃষ্টির প্রতি গুরুত্বারোপ করেন। তারা আরো বলেন, কোভিড ১৯-এর কারণে ব্যাংকিংশিল্প ডিজিটাল ব্যবস্থার দিকে ধাবিত হচ্ছে। তাই ইসলামী ব্যাংকগুলোকে সেজন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। কোভিড-১৯ ব্যাংকিং ক্ষেত্রে বিশ্বাস ও অনুশীলনেও ব্যাপক পরিবর্তন নিয়ে আসবে। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল