২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
দ্বিতীয় দফা অভিযান শুরু

ঢাকা উত্তর সিটির ৯১ স্থাপনায় এডিসের লার্ভা

-

এডিস মশা নিধনে দ্বিতীয় দফা চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ১০ দিনব্যাপী অভিযানের প্রথম দিনে গতকাল মোট ১২ হাজার ৬১৯টি বাড়ি, স্থাপনা ও নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ৯১টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ ছাড়া ৮ হাজার ৭৬৪টি বাড়ি, স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এ কারণে ১২টি মামলায় মোট এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়। অন্য বাড়ি ও স্থাপনার মালিকদেরকেও সতর্ক করেছে ডিএনসিসির টিম।
ডেঙ্গু দমনে দ্বিতীয় পর্যায়ের অভিযান সফল করতে শুক্রবার রাতে মেয়র মো: আতিকুল ইসলামের সভাপতিত্বে একটি অনলাইন সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিএনসিসির সব বিভাগীয় প্রধান, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কীটতত্ত্ববিদরা অংশগ্রহণ করেন। ডিএনসিসি মেয়র এবার চিরুনি অভিযান চলাকালে ভ্রাম্যমাণ আদালত আরো জোরদার করার নির্দেশ দেন। যেসব ক্ষেত্রে ভবন বা স্থাপনার মালিক পাওয়া যাবে না, সেসব ক্ষেত্রে প্রয়োজনে নিয়মিত মামলা করা হবে। এ ছাড়াও ডিএনসিসির পক্ষ থেকে শিগগিরই সমন্বিত মশক নিধন ব্যবস্থাপনা বা আইভিএম অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে, যার মাধ্যমে সারা বছরের মশক নিধন পরিকল্পনা বাস্তবায়ন করা সহজ হবে। এ ছাড়াও ৭ জুলাই থেকে গৃহস্থালি বর্জ্যরে সাথে সংক্রামক বর্জ্য পাওয়া গেলে জনস্বাস্থ্যের জন্য হুমকি বিবেচনায় সেখানেও জরিমানা করা হবে। এর মাধ্যমে বিভিন্ন ধরনের গৃহস্থালি বর্জ্য পৃথকীকরণের দীর্ঘমেয়াদি যে পরিকল্পনা সেটি বাস্তবায়ন শুরু হবে।
প্রথম পর্যায়ের ১০ দিনব্যাপী (৬-১৫ জুন) চিরুনি অভিযানে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মোট এক লাখ ৩৪ হাজার ১৩৫টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট এক হাজার ৬০১টিতে এডিস মশার লার্ভা এবং ৮৯ হাজার ৬২৬টি বাড়ি, স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এ সময়ে মোট ২১ লাখ ৮৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।


আরো সংবাদ



premium cement