২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অবশেষে জমি-ফ্ল্যাটের নিবন্ধন ফি কমছে

-

অবশেষে জমি ও ফ্ল্যাটের নিবন্ধন বা রেজিস্ট্রেশন ফি কমছে। বর্তমানে এই ফি ১৪ শতাংশ। এটিকে কমিয়ে ১০ শতাংশ করা হচ্ছে। এর ফলে আগে কোনো ফ্ল্যাট বা জমির দাম যদি এক কোটি টাকা হতো, তবে তা কেনার ক্ষেত্রে নিবন্ধন ফি দিতে হতো ১৪ লাখ টাকা। এখন এক কোটি টাকার দামের জমি বা ফ্ল্যাটের নিবন্ধন ফি দিতে হবে ১০ লাখ টাকা। ইতোমধ্যে আইন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি চিঠি ইস্যু করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে একটি পরিপত্র জারি হবে বলে জানা গেছে।
সূত্র জানায়, বর্তমানে গেইন ট্যাক্স স্ট্যাম্প ফি, স্থানীয় ও মূল্য সংযোজন করসহ গড়ে ফ্ল্যাটের মোট নিবন্ধন ফি ১৪-১৬ শতাংশ। ডিড ভ্যালু বা দলিলের মোট মূল্যের ওপর এই ফি দেন ক্রেতারা। ক্রেতারা মাত্রাতিরিক্ত করের কারণে ফ্ল্যাট কিনতে উৎসাহী হচ্ছেন না। এখন জমি বা ফ্ল্যাটের নিবন্ধন ফি কমানো হলে বর্তমানে ঝিমিয়ে পড়া আবাসনখাত চাঙ্গা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, আমাদের দেশের আবাসন খাত দীর্ঘ দিন ধরে স্থবির হয়ে রয়েছে। এ খাতটি বিকশিত না হওয়ার অন্যতম কারণ স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন ফি অনেক বেশি। এর ফলে সরকার রাজস্ব হারাচ্ছে। আর অপ্রদর্শিত আয়ের পরিমাণও বাড়ছে। আমরা সব রেজিস্ট্রেশন ফি যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার উদ্যোগ গ্রহণ করব।
অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন, এর ফলে আবাসন খাত সম্প্রসারিত হবে এবং রাজস্ব আয়ও বাড়বে। একই সাথে অপ্রদর্শিত আয়ের প্রবণতাও কমে যাবে।


আরো সংবাদ



premium cement